মালিক সমিতির দ্বন্দ্ব: সিরাজগঞ্জে বাস চলাচল বন্ধ

Sirajganj
ad

স্থানীয় প্রতিনিধি: বাসের রুট নির্ধারণ নিয়ে বিবাদের জেরে সিরাজগঞ্জের সাথে সারাদেশের সকল প্রকার বাস-কোচ চলাচল বন্ধ হয়ে গেছে।

মঙ্গলবার (৩ জুলাই) সকাল থেকে এই রুটে কোনো বাস চলেনি। এতে এ রুটে চলাচলকারী প্রায় ২ লাখ যাত্রী চরম দুর্ভোগে পড়েছে।

শাহজাদপুর মটর মালিক সমিতির নের্তৃবৃন্দ জানান, গত ৩০ জুন সিরাজগঞ্জ মটর মালিক সমিতি এক চিঠিতে জানায়, এখন থেকে শাহজাদপুরকে স্টার্টিং পয়েন্ট করে তাদের সমিতিভুক্ত ৪টি বাস-কোচ রাজশাহী, বগুড়া ও দিনাজপুরের উদ্দেশ্যে প্রতিদিন ছেড়ে যাবে। তাদের এ সিদ্ধান্ত শাহাজদপুর মটর মালিক সমিতি মেনে না নিয়ে গত রবিবার সকালে সিরাজগঞ্জ মটর মালিক সমিতিভুক্ত জেরিন পরিবহন নামের একটি কোচ শাহজাদপুর থেকে ফেরত পাঠায়।

এর জের ধরে সোমবার সকালে শাহজাদপুর ট্রাভেলসের একটি গাড়ি সিরাজগঞ্জের কড্ডার মোড়ে আটকে ওই গাড়ির সুপারভাইজার সাহেব আলী ও হেলপার রাজুকে বেধড়ক মারপিট করা হয়। পরে পুলিশ গাড়িটি উদ্ধার করে ঢাকা পাঠায়। এ খবর পৌঁছালে শাহজাদপুর থেকে সিরাজগঞ্জের সকল গাড়ি ফেরত পাঠিয়ে দেয়া হয়। এর জের ধরে মঙ্গলবার সকাল থেকে পাবনা, বেড়া, নগরবাড়ী, শাহজাদপুর, কুষ্টিয়া, যশোর, রাজশাহী, নাটোর, বগুড়া, রংপুর, দিনাজপুর ও হিলিতে চলাচলকারী সকল বাস-কোচ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে। ফলে ঢাকাসহ উত্তর ও দক্ষিণ বঙ্গের সড়ক যোগাযোগ ভেঙে পড়েছে। এতে সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে।

এ বিষয়ে শাহজাদপুর মটর মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম বাবলু বলেন, সিরাজগঞ্জ মটর মালিক সমিতি অযৌক্তিক সিদ্ধান্ত ও শাহজাদপুর ট্রাভেলসের সুপারভাইজার ও হেলপারকে মারপিটের প্রতিবাদে আমরা দূরপাল্লা এবং লোকাল বাস বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।  সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ থাকবে।

সিরাজগঞ্জ মটর মালিক সমিতির সভাপতি জিন্নাহ আলমাজী বলেন, সিরাজগঞ্জ, রাজশাহী, বগুড়া রুটে শাহজাদপুরের মালিকদের ৩০টি গাড়ি চলে। অথচ সিরাজগঞ্জের একজন মালিকের একটি গাড়ি শাহজাদপুর থেকে রাজশাহী রুটে চালাতে গেলে তা বন্ধ করে দেয়া হয়। তাছাড়া শাহজাদপুরের মটর মালিকরা আমাদেরকে চাপে ফেলার জন্য পাবনার সকল গাড়িও বন্ধ করে দিয়েছে। যা অনভিপ্রেত।

সিরাজগঞ্জের পুলিশ সুপার মিরাজ উদ্দিন বলেন, উভয়পক্ষের মালিক শ্রমিকদের নিয়ে বৈঠক করে পরবর্তী ব্যাবস্থা গ্রহণ করা হবে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি আব্দুল কাদের জিলানী বলেন, দুই সমিতির দ্বন্দ্বের কারণে শাহজাদপুর-পাবনা রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। একই সাথে পাবনার সঙ্গে ঢাকা-বগুড়ার বাস চলাচলও বন্ধ আছে। তবে বিকল্প রাস্তায় পাবনা-ঢাকার কিছু দূরপাল্লার বাস চলছে। সুষ্ঠু সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি ।

ad