মোরেলগঞ্জে স্কুল কমিটি নিয়ে বিতর্ক, বাতিলের দাবি

Morrelgonj
ad

স্থানীয় প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে শ্রী শ্রী গোপালচাঁদ মাধ্যমিক বিদ্যালয়ে নিয়মবর্হিভূতভাবে ও গোপনে গঠিত পরিচালনা পরিষদের কমিটি স্থগিতের দাবি জানিয়েছেন অভিভাবকেরা।

মঙ্গলবার (১৫ মে) উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে দেয়া ওই বিদ্যালয়ের অভিভাকদের গণস্বাক্ষরিত এক লিখিত অভিযোগে এ দাবি জানানো হয়।

অভিযোগে বলা হয়, উপজেলার জিউধরা ইউনিয়নের হাওলারডাঙ্গা শ্রী শ্রী গোপালচাঁদ মাদ্যমিক বিদ্যালয়ের বর্তমান পরিচালনা পরিষদের মেয়াদ আগামী ২১ মে পর্যন্ত বহাল থাকলেও বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবব্রত রায় কোনো নির্বাচন বা সভা না ডেকে নিজ খেয়াল-খুশিমতো গোপনে তার পছন্দের লোকজন দিয়ে গত ১৯ জানুয়ারি একটি কমিটি গঠন করেছেন। পরে ওই কমিটির তালিকা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে জমা করেন।

এরপর ১২ এপ্রিল জমাকৃত ও বিতর্কিত ওই কমিটিতে উল্লেখিত প্রতিষ্ঠাতা, দাতা, শিক্ষক প্রতিনিধি (সাধারণ ও সংরক্ষিত) অভিভাবক সদস্য (সাধারণ ও সংরক্ষিত মহিলা) নামের তালিকাটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত দেখিয়ে ফলাফল ঘোষণা করেন এবং সাগর সাধু ঠাকুরকে সভাপতি হিসেবে দেখিয়ে প্রয়োজনীয় কাগজপত্র যশোর বোর্ডে প্রেরণ করার নির্দেশনা দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসার মো. আব্দুল হান্নান।

অভিযোগে আরো বলা হয়, সরকারি নিয়ম অনুযায়ী বিদ্যালয়ের পরিচালনা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের জন্যে নির্বাচনী তফশিল বিদ্যালয়ের নোটিশ বোর্ডে সংরক্ষণ, নিবিড় মাইকিং এবং ব্যাপক প্রচারের ব্যাবস্থার কথা বলা হলেও ওই বিদ্যালয়ের পরিচালনা কমিটি গঠনের ক্ষেত্রে এ সব নিয়ম-কানুন ছিল অচল।

অভিযোগকারী অভিভাবকরা নবগঠিত কমিটি স্থগিত করে তফশিল ঘোষণাপূর্বক নির্বাচনের মাধ্যমে নতুন পরিচালনা পরিষদ গঠনের দাবি জানান।

নবগঠিত কমিটির সভাপতি সাগর সাধু ঠাকুর বলেন, নিয়ম মেনেই কমিটি গঠন করা হয়েছে। সরকারি বিধি অনুযায়ী পত্রিকায় বিজ্ঞপ্তি, বিদ্যালয়ের বোর্ডে নোটিশ সংরক্ষণ, মাইকিংসহ সকল ধরনের প্রচার যথা নিয়মেই হয়েছে। নির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় চারজন সদস্য আমাকে সভাপতি হিসেবে মনোনিত করেছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান বলেন, অভিভাবকদের গণ স্বাক্ষরিত একটি অভিযোগপত্র হাতে পেয়েছি। আমরা তদন্ত করে দেখছি সত্যতা পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। তারাই ব্যাবস্থা নেবেন।

ad