রূপগঞ্জে দখলে থাকা ১৮ বিঘা সরকারি জমি উদ্ধার

rupgonj
ad

স্থানীয় প্রতিনিধি: নারায়ণগঞ্জে ‘ঢাকা ভিলেজ’ নামের একটি আবাসন প্রকল্পের দখলে থাকা ১৮ বিঘা অর্পিত সম্পত্তি উদ্ধার করেছে রূপগঞ্জ উপজেলা প্রশাসন।

সোমবার (৪ জুন) ও মঙ্গলবার (৫ জুন) উপজেলার ভিংরাব ও মুশুরী মৌজা এলাকায় দুই দিনব্যাপী অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রশাসনের লোকজন লাল নিশান ও সাইনবোর্ড টাঙিয়ে দেন।

বালু ভরাট করে তফসিলভুক্ত সরকারি অর্পিত জমি জবরদখলের নেপথ্যে রয়েছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুম চৌধুরী অপুর নেতৃত্বে একটি গ্রুপ।

স্থানীয় কৃষক ও এলাকাবাসীরা অভিযোগ করেন, গত প্রায় ছয় বছর আগে ভিংরাব ও মুশুরী মৌজা এলাকায় ‘ঢাকা ভিলেজ’ নামের একটি আবাসন প্রকল্পের পক্ষ হয়ে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুম চৌধুরী অপুর নেতৃত্বে তার লোকজন কৃষকদের জমি-জমা না কিনেই বালু ভরাট করে।

কৃষকদের জমির পাশাপাশি ১৮ বিঘা ‘ক’ তফসিলভুক্ত সরকারি অর্পিত জমি জবরদখল করে বালু ভরাট করে। বর্তমানে সরকারি জমিগুলো প্লট করে ফেলা হয়েছে। এমন করে কোটি কোটি টাকার মালিক বনে গেছেন মাসুম চৌধুরী অপুসহ তার লোকজন।

তখন তাদের দাপটে প্রশাসনও ছিল নীরব। সম্প্রতি স্থানীয় এলাকাবাসী ‘ক’ তফসিলভুক্ত সরকারি অর্পিত জমি জবরদখলের ব্যাপারে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করেন।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম ও সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামানের নেতৃত্বে প্রশাসন সরেজমিনে গিয়ে ‘ঢাকা ভিলেজ’ আবাসন প্রকল্পের জবরদখলে থাকা ভিংরাব ও মুশুরী মৌজার বিভিন্ন দাগে ১৮ বিঘা সরকারি অর্পিত জমি বের করেন।

এলাকাবাসী অভিযোগ করে জানিয়েছেন, আবারো মাসুম চৌধুরী অপু সাধারণ মানুষের জমি বালু ভরাট করে জবরদখলে মেতে উঠেছেন। ক্ষমতার দাপট ও মামলা-হামলার ভয় দেখিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে ফেলেছে। অপুর রয়েছে নিজস্ব অস্ত্রধারী বাহিনী। গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রকাশ্যে ঘুরে বেড়ালেও পুলিশ তাকে রহস্যজনক কারণে গ্রেপ্তার করছে না।

‘ঢাকা ভিলেজ’ আবাসন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আবদুল্লাহ বলেন, সরকারি জমিগুলো অনেকের লিজ নেয়া ছিল। তাদের সঙ্গে কথা বলেই বালু ভরাট করা হয়েছে।

অভিযুক্ত মাসুম চৌধুরী অপু বলেন, আমার বিরুদ্ধে আনীত অভিযোগ সঠিক নয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, যত বড়ই প্রভাবশালী বা রাজনৈতিক নেতা হোক না কেন, সরকারি জমি বালু ভরাট করে জবরদখল করবে এটা হতে দেয়া হবে না। প্রতিটি এলাকার সরকারি জমি উদ্ধার করা হবে।

ad