লামায় মণ্ডপে মণ্ডপে ঢাক-ঢোল আর কাঁসার শব্দ

Lama Durgapuja Photo
ad

স্থানীয় প্রতিনিধি: হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। উৎসবকে কেন্দ্র করে লামায় মণ্ডপে মণ্ডপে বেজে উঠেছে ঢাক-ঢোল আর কাঁসার শব্দ।

মহালয়ার মধ্যে দিয়ে দেবী পক্ষের শুরু হলেও মূলত শুক্রবার বিকাল থেকে শুরু হয়েছে পূজার আনুষ্ঠানিকতা।

১১ অক্টোবর প্রতিমা বির্সজনের মধ্যে দিয়ে শেষ হবে শারদীয় এই দুর্গোৎসব। মা দুর্গাকে ঢাক, কাঁসা আর শঙ্খ বাজিয়ে আরতি করে অশান্ত পৃথিবীতে শান্তি আনতে আহ্বান জানাবেন সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা।

বান্দরবানের লামা উপজেলা কেন্দ্রীয় হরিমন্দির প্রাঙ্গনে এবার ভিন্ন আঙ্গিকে এ পূজার আয়োজন করে বৃহত্তর লামা সনাতনী সমাজ। পূজাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন কমিটিগুলোর পক্ষ থেকে আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেয়া হয়। উপজেলার ৮টি পূজা মন্ডপের মধ্যে প্রতিটি পূজা মন্ডপেই চলছে সাজ-সাজ রব।

লামা কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবুল বলেন, প্রতি বছরের ন্যায় এবারও লামায় শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হবে বলে আশা করছি। আনন্দ উদ্দীপনার মধ্যে শারদীয় দুর্গোৎসব পালনের জন্য প্রত্যেক পূজামণ্ডপে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকবাল হোসেন বলেন, পূজায় প্রতিটি মণ্ডপে সার্বক্ষণিক নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আনসার ভিডিপি সদস্যরা দায়িত্ব পালন করবেন। অতিগুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিশেষ নজরদারি রাখা হয়েছে।

ad