পদত্যাগে নারাজ জাবি উপাচার্য

শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন উপাচার্য।

তিনি বলেছেন, আন্দোলনকারীরা বিচার বিভাগীয় তদন্তের দায়-দায়িত্ব আমাকে দিয়েছে। কিন্তু আমি এটা চাইতেও পারি না, করতেও পারি না। এ ব্যাপারে সরকার উদ্যোগ নেবে অথবা বিচার বিভাগ চিন্তা করবে। কিন্তু আমার ওপর চাপ সৃষ্টি করার অর্থ হচ্ছে- একটা অযৌক্তিক দাবি নিয়ে আমাকে স্বেচ্ছা পদত্যাগে আহ্বান করা। যেখানে যুক্তি নেই, সেখানে পদত্যাগের ইচ্ছা আমি পোষণ করছি না।

দুর্নীতির অভিযোগের তদন্ত প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমি আন্দোলনকারীদের আইন বিশেষজ্ঞের মতামত জানিয়েছি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রণালয়ে কথা বলেছি। মহামান্য আচার্যের কাছে খবর যাবে শিক্ষা মন্ত্রণালয় থেকে। তারা যদি মনে করে তদন্ত করা উচিত, অবশ্যই তারা করবে। সেক্ষেত্রে আমি সর্বোচ্চ সহযোগিতা করবো। 

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতার উপাচার্যের কাছ থেকে ঈদ সালামি পাওয়ার দাবির ব্যাপারে তিনি বলেন, ওরা বলুক। আমি এটা মানছি না।

সংবাদ সম্মেলনে গণমাধ্যম কর্মীদের নিয়ে উষ্মা প্রকাশ করেন উপাচার্য। তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, যখন ক্লাস-পরীক্ষা হচ্ছে, তখন আপনারা দেখাচ্ছেন ক্লাস-পরীক্ষা হচ্ছে না। এটা পাপ। এটা করবেন না। বিশ্ববিদ্যালয়ের মিথ্যা চরিত্র চিত্রণ করে আপনারা উপকার করছেন না, অপকার করছেন।

তিনি আরও বলেন, যেটুকু সত্য, তা একটু বাড়িয়ে-কমিয়ে প্রচার করুন। কিন্তু মিথ্যাকে একেবারে সত্যের জায়গায় বসিয়ে দিলে জাতি আপনাদের ক্ষমা করবে না।

মন্তব্য লিখুন :