পদ্মা সেতুর সড়কে পিচ ঢালাই অক্টোবরে

পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তবতায় রূপ নিয়েছে। পূর্ণ দমে এগিয়ে চলেছে পদ্মা সেতুর শেষ পর্যায়ের নির্মাণ কাজ। গতমাসে শেষ হয়েছে সেতুর স্প্যানের ওপর রোডস্ল্যাব বসানোর কাজ। এর মধ্য দিয়ে মাওয়া ও জাজিরা, উভয়প্রান্তের সড়কপথ এক হয়েছে। নির্দিষ্ট সময়ের আগে রোডস্ল্যাব স্থাপন শেষ হওয়ায় কাজের গতি বেড়েছে আরও।

প্রকল্প পরিচালক জানান, বসানো হয়েছে রোডস্ল্যাব, এখন চলছে সেতুর লাইটিং আর প্যারাপেট ওয়াল ও বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন। অক্টোবর থেকে সড়কে শুরু হবে পিচ ঢালাই।

সেতু এলাকা ঘুরে দেখা যায়, দিনরাত তুমুল ব্যস্ততা শ্রমিকদের। কয়েক হাজার শ্রমিক দিন রাত কাজ করে যাচ্ছেন বেধে দেওয়অ সময়ে সেতুর কাজ শেষ করতে।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, খুব শিগগিরই শুরু হবে পিচ ঢালাইয়ের কাজ। এছাড়া দ্রুত গতিতে চলছে বিদ্যুৎ সঞ্চালন লাইন, প্যারাপেট ওয়ালসহ অন্যান্য কাজগুলো। কাজের চ্যালেঞ্জ বিবেচনায় বড় ধরনের তেমন প্রতিবন্ধকতা নেই বলেও জানায় সেতু কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর।