সীমান্ত হত্যা ভারতের জন্য লজ্জাজনক: পররাষ্ট্রমন্ত্রী

বারবার আশ্বাসের পরও সীমান্ত হত্যার মতো বিষয় ভারতের জন্য লজ্জাজনক আর বাংলাদেশের জন্য দুঃখজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


রবিবার (১৪ নভেম্বর) দুপুরে মন্ত্রণালয়ে আইওআরএ’র ২১তম সম্মেলন উপলক্ষে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।


সীমান্তে বাংলাদেশি মানুষকে হত্যার বিষয়ে মন্তব্য জানতে চাইলে ড. মোমেন বলেন, ‘সীমান্ত হত্যা ভারতের জন্য লজ্জার। আর বাংলাদেশের জন্য দুঃখজনক। আমরা সীমান্তে কোনো হত্যা দেখতে চায় না। দুই দেশই সীমান্তে লিথ্যল উইপন (প্রাণঘাতী অস্ত্র) ব্যবহার না করতে সম্মত হয়েছে। তারপরও সীমান্ত হত্যা, আমাদের জন্য দুঃখের, আর ভারতের জন্য লজ্জার।


প্রেস কনফারেন্সে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট বিভাগের প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম উপস্থিত ছিলেন।


এ সময় বাংলাদেশে করোনা ভ্যাকসিনেশন প্রোগ্রাম অনেকটাই সফল হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ যে অনেকটাই সফল তা এই সম্মেলনেই সদস্য দেশগুলোকে জানানো হবে।


ভারত মহাসাগরীয় অঞ্চলে কোনো গোষ্ঠী বা কোনো দেশের একক আধিপত্য বাংলাদেশ চায় না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুর্বণজয়ন্তী অনুষ্ঠানে অংশ নেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ বিষয়ে ভারত থেকে নিশ্চিত করা হয়েছে।