শোকাবহ আগস্ট: কক্সবাজার জেলা ছাত্রলীগের মাসব্যাপি কর্মসূচি

শোকের মাস আগস্ট। এই মাসে বাংলাদেশে সংঘটিত হয়েছে ইতিহাসের ভয়াবহতম হত্যাকাণ্ড ও নারকীয় গ্রেনেড হামলা। ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস। মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়।


সেদিন ইতিহাসের নিষ্ঠুরতম এই হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী, মহিয়সী নারী শেখ ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভ্রাতা শেখ আবু নাসের, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠ পুত্র নিষ্পাপ শিশু শেখ রাসেল, নবপরিণীতা পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির পিতার ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, দৌহিত্র সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর প্রধান সামরিক সচিব কর্নেল জামিল উদ্দিন আহমেদ ও কর্তব্যরত অনেক কর্মকর্তা-কর্মচারী নৃশংসভাবে নিহত হন। শোকাবহ আগস্ট উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার জেলা শাখা মাসব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে।


কর্মসূচি:


৫ আগস্ট- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ পুত্র শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যেখতমে কোরআন ও দোয়া মাহফিল। স্থান: লালদিঘীর পশ্চিম পাড়স্থ জামে মসজিদ, কক্সবাজার। সময়: বাদ আছর।


৮ আগস্ট -বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে খতমে কোরআন ও দোয়া মাহফিল। স্থান: লালদিঘীর পশ্চিম পাড়স্থ জামে মসজিদ, কক্সবাজার। সময়: বাদ আছর।


১০ আগস্ট- বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার জেলা শাখার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবরে স্বারকলিপি প্রদান। একই সময় কক্সবাজার জেলা শাখার আওতাধীন সকল সাংগঠনিক ইউনিট, উপজেলা ও পৌরসভা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবরে স্বারকলিপি প্রদান করা। সময়: ১০:৩০ মিনিট।


১৪ আগষ্ট- কক্সবাজার জেলা ছাত্রলীগের উদ্যোগে বাঙ্গালী জাতির ইতিহাসের জঘন্যতম অধ্যায় ১৫ই আগষ্ট কালোরাত্রির প্রথম প্রহরে ১২:০১ মিনিটে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন।


১৫ আগষ্ট- সূর্যোদয়ক্ষণে জাতীয়, দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজধারণ, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন, সুরা ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলেঅংশগ্রহণ। এতিম, অসহায় ও দুস্থদের মাঝে খাবার বিতরণ। স্থান: কক্সবাজার জেলা আওয়ামী লীগ কার্যালয়।


১৭ই আগষ্ট- সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষ্যে কালো পতাকা উত্তোলন, এক মিনিট নিরবতা পালন, মৌন ও কাল পতকা মিছিল। স্থান: কক্সবাজার জেলা আওয়ামী লীগ কার্যালয়। সময়: বিকাল ৩ টা।


৩০ই আগষ্টঃ জাতীয় শোকদিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্বরণে বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা। স্থান: শহিদ দৌলত ময়দান, কক্সবাজার। সময়: ৩:৩০ মিনিট।


উল্লেখিত কর্মসূচির আলোকে সকল উপজেলা/পৌরসভাসহ সকল ইউনিটকে শোকাবহ আগস্টের কর্মসূচি পালনের আহবান জানিয়েছেন- কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন।