নাসাও খুঁজে পেল না ভারতের ল্যান্ডার ‘বিক্রম’কে

আর কোনো আশা রইলো না। যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা তাদের উপগ্রহ পাঠিয়ে ভারতের চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের কোনো খোঁজ পায়নি। এর মধ্যেদিয়েই ভারতের চন্দ্রযাত্রা চূড়ান্তভাবেই ব্যর্থ হয়েছে।

চন্দ্রযান-২-এর সঙ্গী ল্যান্ডার বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে নেমেছিল গত ৭ সেপ্টেম্বর। কিন্তু তার তিন চার মিনিট আগে থেকেই বিক্রমের সঙ্গে সব যোগাযোগ ছিন্ন হয়ে গিয়েছিল চন্দ্রযান-২-এর অরবিটারের।

এরপর থেকেই ল্যান্ডারের সিগনাল পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছিল ভারতের মহাকাশ সংস্থা ইসরো। তবে তারা কোনোমতেই ফের যোগাযোগ স্থাপন করতে পারেনি। এরপর ল্যান্ডারটি খুঁজতে যোগ দেয় নাসাও।

ল্যান্ডারের খোঁজ পাওয়ার শেষ চেষ্টা চালানো হয়েছিল গত মঙ্গলবার রাতে। বিক্রম যেখানে নেমেছিল, চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে গত মঙ্গলবার তার উপরে এসেছিল নাসার পাঠানো উপগ্রহ ‘লুনার রিকনাইস্যান্স অরবিটার’ (এলআরও)। তবে তারা ওই স্থানে বিক্রমের কোনো খোঁজ পায়নি।

নাসা জানিয়েছে, বিক্রমের দেখা পাওয়া সম্ভব হয়নি এলআরও-র। কারণ, এলআরও গত মঙ্গলবার যে সময়ে পৌঁছেছিল চাঁদের দক্ষিণ মেরুর উপরের কক্ষপথে, তখন সেখানে রাত নামব নামব করছে।

এর মধ্যদিয়েই শেষ হলো বিক্রমকে পাওয়ার আশা। কারণ ওই ল্যান্ডারটির আয়ু ছিল ১৪ দিনের। বুধবার শেষ হয়েছে সেই ১৪ দিনের মেয়াদ।

মন্তব্য লিখুন :