৪২ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর চুরি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিরাপত্তা ইস্যু নিয়ে অনেকদিন ধরেই উদ্বিগ্ন ব্যবহারকারীরা। কারণ প্রায় সময়ই দেখা গেছে ফেসবুক থেকে তাদের তথ্য চুরি যাচ্ছে।

এবার আবারও ফেনবুক থেকে তথ্য চুরির ঘটনা ঘটেছে। এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে এবার ৪১ কোটি ৯০ লক্ষ মানুষের ফোন নম্বর ফাঁস হয়ে গিয়েছে বলে স্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

মূলত আমেরিকা, ইংল্যান্ড এবং ভিয়েতনামের ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর ফাঁস হয়ে গিয়েছে বলে জানিয়েছে মার্ক জুকেরবার্গের সংস্থা।

একটি অনলাইন সার্ভারে স্টোর ছিল এই ৪১ কোটি ৯০ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর। পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত নয় এই অনলাইন সার্ভার।

টেকনোলজি ওয়েবসাইট টেকক্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী, এই সব তথ্য ফাঁস হয়ে গিয়েছে। আমেরিকার ১৩৩ মিলিয়ন রেকর্ড, ইংল্যান্ডের ১৮ মিলিয়ন রেকর্ড এবং ভিয়েতনামের ফেসবুক ব্যবহারকারীর ৫০ মিলিয়ন রেকর্ড ফাঁস হয়ে গেছে।

টেকক্রাঞ্চে প্রকাশিত এই খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে ফেসবুক। কীভাবে এই তথ্য ফাঁসের ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে। তবে অনেকেই একাধিক নম্বর রাখায় আদতে ২১ কোটি মানুষের তথ্য ফাঁস হয়েছে বলে দাবি ফেসবুক মুখপাত্রের। 

মন্তব্য লিখুন :