অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ানোর উপায়

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা তাদের ফোন সম্পর্কে সবচেয়ে বেশী যে অভিযোগটি করে থাকেন তা হলো তাদের অ্যান্ড্রয়েড ফোনের স্পিড। আর তাদের অভিযোগ যে একেবারে ভিত্তিহীন তাও কিন্তু নয়। কারণ অ্যান্ড্রয়েড ফোনগুলি সময় ও ব্যবহারের সাথে সাথে গতি হারিয়ে ফেলে।

অনেকেই ভেবে থাকেন যে তার ফোনটি হয়তো অপেক্ষাকৃত কম দামি হওয়াতে সেটিতে হয়তো মানসম্মত এক্সেসরিজ ব্যবহার করা হয়নি। ফলে তার ফোনটি এমন ধীর গতির হয়ে পড়ছে। এটি সম্পূর্ণ ভুল একটি ধারনা। কারণ মানসম্মত ডিভাইসগুলোও কয়েক মাস ব্যবহারের পর থেকে ধীর গতির হয়ে পড়তে শুরু করে।

তবে আপনি নিয়মিত তদারকি করলে ফোনের গতি নিয়ন্ত্রণে রাখতে পারবেন। এ জন্য পালন করতে হবে কিছু নিয়ম।

অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলুন

অনেকের মোবাইল প্রচুর পরিমাণে আন্ড্রয়েড অ্যাপস ইন্সটল করতে দেখা যায়। যদি আপনার আন্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় অ্যাপস থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন। যদি কখনো প্রয়োজন হয় পরে না হয় এসব অ্যাপস আবার ইন্সটল করে নিবেন। কেননা, অতিরিক্ত অ্যাপস আপনার আন্ড্রয়েড ফোনের গতি কমিয়ে দিবে।

ডিভাইসের স্টোরেজ পরিষ্কার করুন

অনেকের অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ অপ্রয়োজনীয় ফাইল দিয়ে পূর্ণ করা থাকে, যা অ্যান্ড্রয়েড ফোনের গতি কমাতে সাহায্য করে। এক্ষেত্রে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে দিন।

মেমোরি কার্ড

মোবাইল ফোনের স্টোরেজ বাড়ানোর জন্য মেমোরি কার্ড ব্যবহার করি । নিম্নমানের মেমোরি ব্যবহার করার ফলে একদিকে যেমন অ্যান্ড্রয়েড ফোনের গতি কমে যায় অপরদিকে মেমোরি কার্ড ডেটা ট্র্যান্সফারের গতি কম থাকে। এক্ষেত্রে, আপনার প্রয়োজনীয় ফাইল কম্পিউটার এ ব্যাকআপ রেখে মেমোরি কার্ড ফরম্যাট করে আবার ব্যবহার করে দেখতে পারেন।

অ্যাপস আপডেট রাখা

অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট রাখা খুব জরুরি। আপডেট না রাখলে আপনার ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এই অ্যাপসগুলো। এ জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। যে কোনো অ্যাপসের নতুন আপডেট আসলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সেজন্যে আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে।

ব্রাউজার ক্যাশ পরিষ্কার করা
অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্রাউজার ক্যাশ ধীরে ধীরে ফোনের গতি কমিয়ে দেয়। ফোনের গতি বৃদ্ধি করতে হলে আপনাকে ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করতে হবে। এজন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের বাউজারের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ক্লিয়ার ক্যাশ অপশন থেকে সব কিছু মুছে ফেলতে হবে।অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান 4 অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান (স্টেপ বাই স্টেপ চিত্র সহ টিউটোরিয়াল)।

মন্তব্য লিখুন :