মোবাইল বারবার হ্যাং করলে যা করবেন

মোবাইল ফোন একটানা ব্যবহার করতে করতে কখনো তা ‘হ্যাং’ বা অচল হয়ে যেতে পারে। সাধারণত বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেম ও ভিডিও মেমোরি ফোনের অনেক জায়গা দখল করে নিলে মোবাইল ফোন ‘হ্যাং’ হতে শুরু করে।

গুগলের নতুন অ্যান্ড্রয়েড সফটওয়্যার মার্সম্যালোচালিত ফোন ব্যবহারকারীরা সহজেই তাঁদের অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি আছে তা দেখে নিতে পারেন। ফোন যদি হ্যাং করে তবে তা দূর করার জন্য যা করতে পারেন:

১. ফোনের সেটিং অপশনে যান এবং সেখান থেকে মেমোরি কতখানি আছে তা দেখে নিতে পারেন। ভিডিও, ছবি ও অ্যাপ কতখানি মেমোরি দখল করেছে তা পরীক্ষা করে দেখুন।

২. অ্যাপ অপশন থেকে মেমোরি ব্যবহারের অপশনটি নির্বাচন করুন। ফোন বা এসডি কার্ডে অ্যাপস ঠিক কতখানি জায়গা নিয়েছে তার বিস্তারিত জানা যাবে।

৩. কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় হয়ে পড়ে, তা আনইনস্টল করে দিতে পারেন। এ ছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলে ফোনের ‘হ্যাং’ সমস্যা দূর হবে।

৪. অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনে অনেক অপশন থাকে। উইডগেট যোগ করা যায়। এতে করে খুব সহজেই প্রয়োজনীয় অ্যাপে চলে যাওয়া সম্ভব। কিন্তু এদের ব্যবহারে হোম স্ক্রিনটি অগোছালো হয়ে ওঠে। তাই যার দরকার নেই, সেই আইকনগুলো হোম স্ক্রিনে রাখবেন না। এতে ফোনটি পরিপাটি দেখাবে।

৫. যখন ফোন কোনভাবেই দ্রুতগতির হচ্ছে না, তখন আরো বড় পদক্ষেপ নিতে পারেন। একটা ফ্যাক্টরি রিসেট দিন। এতে সব পরিষ্কার হয়ে যাবে। তার আগে অবশ্যই ফোনের যাবতীয় তথ্য ব্যাকআপ করে নেবেন। নয়তো ঝামেলায় পড়ে যাবেন। ফ্যাক্টরি রিসেট দিলে ফোনটি একেবারে নতুনের মতো হয়ে যাবে।

মন্তব্য লিখুন :