এনটিটিএন প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ বাড়ছে ১০ বছর

মোবাইল অপারেটরদের মতো ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়নের মেয়াদও ১৫ বছর করা হচ্ছে। এজন্য এনটিটিএন গাইডলাইন এবং লাইসেন্স নীতিতে ৫ বছরের স্থলে ১০ বছর বাড়িয়ে মেয়াদ বাড়ানোর আনীত সংশোধনীটি এখন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


সূত্রমতে, চলতি বছরের ২৪ জুলাই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র কাছে এনটিটিএন প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশনের করা আলাদা আলাদা দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই সংশোধনী আনা হচ্ছে।


প্রতিষ্ঠান দুটি তাদের আবেদনে দেশজুড়ে স্থাপিত ফাইবার নেটওয়ার্ক স্থাপনে ব্যবহৃত যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, হালনাগাদকরণ এবং নতুন করে প্রতিস্থাপনে বিপুল বিনিয়োগের যুক্তি দিয়ে মেয়াদ বাড়ানোর আবেদন করেছে।


এতে বলা হয়েছে ব্যাংক, আর্থিক সহায়তাকারী প্রতিষ্ঠান এবং দেশি-বিদেশী অন্যান্য বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদী বিনিয়োগে আগ্রহী যা এনটিটিএন লাইসেন্সের মেয়াদ ৫ বছর হলে এ বিনিয়োগ সম্ভব নয়।


‘মোবাইল ফোন অপারেটরদের প্রাথমিক লাইসন্সে ১৫ বছর শেষ হওয়ার পর নবায়নের মেয়াদও ১৫ বছর করা হয়েছে’ উদাহরণ দিয়ে ‘দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণে তাদের অবকাঠামো স্থাপন কার্যক্রমে বিনিয়োগ দীর্ঘমেয়াদী বিনিয়োগ’ নিশ্চিতকল্পে ‘ইন্টারনেট যোগাযোগের মহাসড়ক তৈরির ধারাবাহিকতার জন্য লাইসেন্সের মেয়াদ ১৫ বছর করার’ আবেদন করা হয়েছে।


আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি গাইডলাইন ও লাইসেন্স নীতিতে যে সংশোধনী: বর্তমান গাইলাইনের ১১.০১ ধারা সংশোধন এনে, ‘আইন অনুযায়ী কমিশন হতে নির্ধারিত প্রয়োজনীয় ফি এবং চার্জ দিয়ে কমিশনের অনুমোদন সাপেক্ষে অথবা কমিশন হতে প্রত্যেক নবায়নকালীন নির্ধারিত শর্তসাপেক্ষে প্রাথমিক মেয়াদ শেষে পরবর্তী প্রত্যেক ১৫ বছর মেয়াদের জন্য লাইসেন্স নবায়ন করা যেতে পারে’ বলে সুপারিশ করেছে।


প্রসঙ্গত, তিনটি সরকারি সংস্থা তথা বাংলাদেশ টেলিকমিউনেকেশন্স কোম্পানি লিমিটেড বা বিটিসিএল, রেলওয়ে এবং পিজিসিবি এর পাশপাশি দেশে এখন বেসরকারি অপারেটর ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশন্স লিমিটেড এবং বাহন লিমিটেড; এই ৬টি প্রতিষ্ঠান দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের মহাসড়ক স্থাপনে নিয়োজিত রয়েছে।