সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় শাওমি

২০২২ সালের সেরা ৫০ সেরা উদ্ভাবনী কোম্পানির তালিকায় স্থান পেয়েছে শাওমি। যুক্তরাষ্ট্রের বোস্টন কনসালটিং গ্রুপ (বিসিজি) সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। বৈশ্বিক নির্বাহীদের ওপর জরিপ করে বিসিজি বিশ্বের সবচেয়ে উদ্ভাাবনী কোম্পানির তালিকা প্রকাশ করে থাকে। ২০২১ সালের ডিসেম্বরে ও ২০২২ সালের জানুয়ারিতে বিশ্বব্যাপী ১৫০০ নির্বাহীর ওপর এ জরিপ পরিচালিত হয়। এতে চারটি ক্যাটাগরিতে কোম্পানির পারফরমেন্স বিচার করা হয়।


বিসিজি এর উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতি গণমাধ্যমের খবরে বলা হয়, প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে শাওমি গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) উল্লেখযোগ্য বিনিয়োগ বৃদ্ধি করেছে। ২০২২ সালের দ্বিতীয়ার্ধ্বে শাওমি আগের বছরের তুলনায় আরঅ্যান্ডডি’তে ২২.৮ শতাংশ বেশি বিনিয়োগ করেছে।


গত আগস্টে এক পণ্যের উন্মোচন অনুষ্ঠানে শাওমির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লেই জুন বলেন, ২০১৭ সাল থেকে শাওমির বার্ষিক প্রবৃদ্ধির হার ছিল ৩৯.৭ শতাংশ ছিল এবং আগামী পাঁচ বছরে এটি ১০০ বিলিয়ন ইউয়ানে উন্নীত হবে।


বিসিজি জানায়, সারাবিশ্বের মানুষকে এক সুতোয় গাঁথতে ও তাদের জীবন মানের উন্নয়নে শাওমি স্মার্টফোন থেকে শুরু করে ওয়্যারেবল ডিভাইস, স্মার্ট হোম, স্মার্ট ম্যানুফ্যাকচারিং, স্মার্ট ইলেকট্রিক ভেহিকল এবং বায়োনিক রোবটস এর উদ্ভাবনী প্রযুক্তির এক ইকো-সিস্টেম তৈরি করেছে।


বিসিজি ২০০৩ সাল থেকে বিভিন্ন কোম্পানির ওপর বার্ষিক এ প্রতিবেদন প্রকাশ করে আসছে।