শাওমির সুপার ফার্স্ট মিনি পিসি

সুপার ফার্স্ট মিনি পিসি বাজারে আনল শাওমি। মূলত অ্যাপলের ম্যাক মিনি থেকে অনুপ্রাণিত হয়ে মিনি পিসি তৈরি করেছে শাওমি। সুপার ফার্স্ট প্রসেসর, এক্সটারনাল গ্রাফিক্স কার্ডসহ একাধিক ফিচার রয়েছে এই কম্পিউটারে।


শাওমির নতুন কম্পিউটারে রয়েছে ইন্টেল ১২ জেনারেশনের কোর আই৫ প্রসেসর। প্রসেসরের সর্বোচ্চ ক্লক স্পিড ৪.৪ গিগাহার্টজ। রয়েছে ইন্টার আইরিশ এক্সই গ্রাফিক্স। চাইলে এক্সটারনাল গ্রাফিক্স কার্ডও যুক্ত করা যাবে। এছাড়া এক্সটারনাল হার্ড ড্রাইভ যুক্ত করার জন্য ডিভাইসে থাকছে বিশেষ পোর্ট।


মিনি কম্পিউটারে থাকছে মাইক্রোসফটের উইন্ডোস ১১ অপারেটিং সিস্টেম। ডিভাইসে র‌্যামের দুইটি ভ্যারিয়েন্টে রয়েছে ১৬ ও ৩২ জিবি। থাকছে ৫১২ জিবি ৪.০ পিসিআইই এসএসডি স্টোরেজ। চাইলে স্টোরেজ ৪ টেরাবাইট পর্যন্ত বাড়িয়ে নেওয়া সম্ভব।


প্রসেসর ঠাণ্ডা রাখার জন্য মিনি পিসিতে রয়েছে ৪৬০০ আরপিএম ফ্যান। অ্যালুমিনিয়াম ইউনিবডি কেসের এই ডিভাইসে ব্যবহার করা হয়েছে ডুয়াল পাইপ হিটসিঙ্ক।


ডিভাইসটির ওজন মাত্র ৪৩৭ গ্রাম। এই কম্পিউটার পিসির বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯৯৯ ইউয়ান, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬০ হাজার টাকা।


উল্লেখ্য, মিনি ডেস্কটপ পিসি জনপ্রিয় হয়ে উঠছে। এটি মূলত ডেস্কটপ কম্পিউটারের ছোট সংস্করণ। অর্থাৎ তুলনামূলক ছোট একটি বাক্সের আকারের সিপিইউ যার সঙ্গে মনিটর, কিবোর্ড, মাউস ইত্যাদি পেরিফেরাল ডিভাইস লাগালেই একটি পূর্ণাঙ্গ কম্পিউটার তৈরি হয়ে যাচ্ছে।