উদ্ভাবনী আর নিত্য নতুন চমকে এগিয়ে যাচ্ছে আমার এমপি ডটকম

Amar mp
ad

জাগরণ ডেস্ক: উদ্ভাবনী আর নিত্য নতুন চমক সৃষ্টি করে এগিয়ে যাচ্ছে আমার এমপি ডটকম। জনগণের সঙ্গে এমপিদের যোগাযোগ স্থাপনের ব্যতিক্রমধর্মী এই উদ্যোগ দৃষ্টি কেড়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গেরও। তিনি সম্প্রতি ফেসবুকে টাউন হল নামে একটি টুল যোগ করেছেন, যা ব্যবহার করে যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণ ওই অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে সম্পৃক্ত হতে পারছেন।

২০১৩ সাল থেকে আমার এমপি ডটকম জনগণের সঙ্গে জনপ্রতিনিধিদের সংযোগ স্থাপনের লক্ষ্যে কাজ করে চলছে। একই সঙ্গে এগিয়ে চলে ওয়েবসাইটের কাজ। ২০১৭ সালের প্রথম দিকে এসে পরীক্ষামূলকভাবে ওয়েবসাইটটির যাত্রা শুরু হলেও এখন পর্যন্ত এর উদ্বোধন হয়নি। তবে, এই অল্প সময়েই ওয়েবসাইটি দৃষ্টি কেড়েছে সবার। এমপিরা যোগ হয়েছে স্বপ্রণোদিত হয়ে।

নিজেকে ডিজিটাইজড প্রমাণ করতে ভিডিও বার্তা পাঠানোর ক্ষেত্রেও এগিয়ে তারা। শুধু তাই নয়, জনগণের নজর কাড়তে কেউ কেউ খাল পরিদর্শনেও গিয়েছেন। অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্চারণ করেছেন কঠোর হুশিয়ারি। ভাঙাচোরা রাস্তাতে শুরু হয়েছে পিচ ঢালাই। কেউ কেউ প্রতিশ্রুতি দিয়েছেন নতুন রাস্তার। বরাদ্দ হয়েছে একনেকেও। এসেছে জবাবদিহিতা। প্রশ্নের ভয়ে আছেন কেউ! না জানি ফাঁস হয়ে যাচ্ছে গোপন তথ্য। ভাঙাচোরা রাস্তার, জনবিচ্ছিন্নতার। তবে, অধিকাংশ এমপিই প্রশ্নকর্তাকে দিয়ে যাচ্ছেন উৎসাহ। এখন পর্যন্ত আমার এমপি ডটকমে স্বপ্রণোদিত হয়ে যোগ হয়েছেন ১২২ এমপি। তারা তাদের নির্বাচনী এলাকায় অ্যাম্বাসেডর নিয়োগ দিয়েছেন।

উল্লেখযোগ্য এমপিদের মধ্যে আছেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য রমেশ চন্দ্র সেন, সাবেক পররাষ্ট্র মন্ত্রী ড. দীপু মনি, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্ণেল (অব.) ফারুক খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো: আব্দুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক কৃষিবিদ আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি টিপু মুন্সি, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নাসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও জাসদের কার্যকারী সভাপতি মঈনুদ্দিন খান বাদল।

১২২ এমপির নিয়োগ করা প্রত্যেক অ্যাম্বাসেডরই আমার এমপি ডটকম ও ওই সংসদ সদস্যের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন। সংগ্রহ করছেন জনগণের করা প্রশ্নের উত্তর, যোগসূত্র স্থাপনে তারা তুলে আনছেন ভিডিও বার্তা। প্রায় ৫ হাজার সদস্য নিবন্ধনের মাধ্যমে আমার এমপি ডটকমে যুক্ত হয়েছেন। এসব সদস্য তার এলাকার এমপিকে প্রশ্ন করছেন। তারা ১ হাজার ৪৯৩ টি প্রশ্ন করেছেন। তবে সব প্রশ্নই জনসম্মুখে প্রকাশ করা হয়নি। জনসম্মুখে প্রকাশিত ৩৩২ প্রশ্নের মধ্যে ৮৯টি প্রশ্নের উত্তর দিয়েছেন এমপিরা। এসব প্রশ্নের প্রতিটিই ছিল ওই এলাকার জনগণের সমস্যা সম্পর্কিত।

জনগণের করা প্রশ্নের উত্তর প্রদান ও জনভোগান্তি নিরসনে উদ্যোগ গ্রহণের মাধ্যমে এমপিরা হয়েছেন প্রশংসায় পঞ্চমুখ। সবচেয়ে বেশি প্রশ্নের উত্তর দিয়েছেন ময়মনসিংহ-৯ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন এমপি। তার কাছে করা ১৫টি প্রশ্নের মধ্যে তিনি ৯টির উত্তর দিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন নাটোর-১ আসনের সংসদ সদস্য মো. আবুল কালাম এমপি, ১৩টি প্রশ্নের মধ্যে ৮টির উত্তর দিয়েছেন। তৃতীয় অবস্থানে রয়েছেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো: মামুনুর রশিদ কিরন, ১২টির মধ্যে ৬টির উত্তর দিয়েছেন তিনি। আমার এমপি ডটকম ব্যবহার করে সর্বপ্রথম জনগণের করা প্রশ্নের উত্তর দেন অ্যাডভোকেট মো. আবু জহির এমপি, ভিডিও বার্তায় মঈনুদ্দিন খান বাদল এমপি, লিখিত উত্তরে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ও অডিও বার্তায় মো. আবুল কালাম এমপি।

আমার এমপি ডটকমে প্রতিনিয়তই যোগ হচ্ছে নতুন নতুন ফিচার। সবর্শেষ যুক্ত হওয়া ফিচার হচ্ছে লাইভ সাপোর্ট। এর মাধ্যমে আমার এমপি ডটকম ব্রাউজ করতে কোন সমস্যা হলে তৎক্ষণাৎ সমাধান পাওয়া যাবে। এর আগে ৩৫০ এমপির বাইরেও কোন একটি আসনে আগামী নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক কিংবা পূর্ববর্তী সময়ে ওই আসনের এমপি ছিলেন; এমন সাবেক এমপিরাও যুক্ত হয়। শ্যাডো এমপি নামের ওই ফিচার যুক্ত হওয়ার ফলে ডিজিটাল মাধ্যমে এমপিরা প্রতিদ্বন্ধিতায় নামবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। সম্প্রতি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ তার ভেরিফায়েড ফেসবুক একাউন্টে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, টাউন হল নামে নতুন একটি টুল যোগ করেছে ফেসবুক। কেউ কেউ মনে করেন, আমার এমপি ডটকম থেকে অনুপ্রাণিত হয়েই ফেসবুক নতুন এই টুল যোগ করেছে।

বিষয়টি নজরে এনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কাজেম খান লিখেছেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার সামনে রেখে জনগনের দৌরগোড়ায় ডিজিটাল সেবা দিতে আত্মপ্রত্যয়ী জনপ্রতিনিধি ও জনগণের মধ্যকার যোগাযোগ সংযোগ কারী ডিজিটাল সহজ ও দ্রুত যোগাযোগ মাধ্যম আমার এমপি ডটকম। যা ইতিমধ্যে বাংলাদেশে আলোড়ন সৃষ্টি করে বর্হিবিশ্বকেও তাক লাগিয়ে দিয়েছে। এমনকি ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গও এ ওয়েবসাইট ফলো করে ফেসবুকে নিজেও একটি টুল চালু করেছেন, যার কৃতিত্ব শুধুই আমার এমপি ডটকমের। যার কৃতিত্ব আমার প্রাণর বাংলাদেশের।

তবে আমার এমপি ডটকমের প্রতিষ্ঠাতা প্রকৌশলী সুশান্ত দাস গুপ্ত ও সংশ্লিষ্টদের কেউ এ বিষয়ে মুখ খুলেনি। আমার এমপি ডটকমের এগিয়ে চলার পথে চমক সৃষ্টি করেছেন সাতক্ষীরা-২ আসনের এমপি মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। জনগণের করা এক প্রশ্নের পর তিনি সম্প্রতি ঘুরে দেখেছেন সাতক্ষীরা শহরের প্রাণখ্যাত প্রাণসায়ের খাল। সরেজমিনে ঘুরে এসে ভিডিও বার্তায় অবৈধভাবে খাল দখলকারীদের বিরুদ্ধে উচ্চারণ করেছেন হুশিয়ারী। জানালেন, খালের প্রাণ ফিরিয়ে আনতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে নেয়া হবে কঠোর ব্যবস্থা।

ওই এলাকার বাসিন্দা আবদুল্লাহর করা এক প্রশ্নের উত্তরে এমপি রবি বলেন, খালটি এখন দুর্গন্ধযুক্ত লেকে পরিণত হয়েছে। এটি সংস্কার করে নান্দনিক ও বৈচিত্রময় লেকে পরিণত করার কাজ চলছে। খাল দখল করে যারা ঘরবাড়ি স্থাপন করেছে এবং যারা ময়লা-আবর্জনা ফেলেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

তরুণ এমপি হিসেবে সুন্দর উপস্থাপনার মাধ্যমে প্রশ্নের উত্তর দিয়ে অন্যান্য এমপির তুলনায় এগিয়ে আছেন ময়মনসিংহ-১০ আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল। প্রথম প্রশ্নের উত্তর দেয়ার সঙ্গে সঙ্গে গফরগাঁও- হোসেনপুর রাস্তার সংস্কার কাজ শুরু করেন তিনি। একই সঙ্গে গফরগাঁও-বরমী সড়কের জন্য বরাদ্দ পেয়েছেন একনেক থেকে।

এদিকে, আমার এমপি ডটকমের পক্ষ থেকে শুরু হয়েছে ভিডিও ক্লিপের মাধ্যমে নিজ এলাকার সমস্যা ও সম্ভাবনা জানানোর প্রতিযোগিতা। ওইসব সমস্যা ও সম্ভাবনার কথা জানানো হবে ওই এলাকার এমপিদের। প্রতিযোগিতায় অংশ নেওয়া সেরা ১০ জন বার্তা প্রেরকের জন্য থাকছে আকর্ষণীয় পুরষ্কার। একই সঙ্গে আমার এমপি ডটকমের পক্ষ থেকেও এমপিদের কাছে জানতে চাওয়া হচ্ছে তার এলাকায় করা ১০টি উন্নয়ন কর্মকান্ডের কথা, সেই সঙ্গে আমাগী ২ বছরের উন্নয়ন পরিকল্পনাও; জানাচ্ছেন তারা।

ad