কন্যা সন্তানের মা হতে চায় রোবট সোফিয়া

Robot sophia
ad

জাগরণ ডেস্ক: পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট সোফিয়া এখন কন্যা সন্তান গ্রহণ করতে চায়। কন্যার নাম কি রাখা হবে, এমন প্রশ্নের উত্তরে সোফিয়া নিজের নাম উচ্চারণ করে বলে, ‘সোফিয়া’।

রোবট সোফিয়া গত সপ্তাহে খালিজ টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে বলে, পরিবার সত্যিই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। আমার বিশ্বাস যে রোবটদের একটি পরিবার থাকা উচিত।

সোফিয়ার এমন চমৎকার আলাপচারিতার ক্ষমতা থাকলেও রোবটটির এখনও কোনো চেতনাবোধ নেই। আগামী বছরগুলোতে সোফিয়ার আরও উন্নয়ন ঘটবে বলেই আশাবাদী রোবটটির নির্মাতা ডেভিড হ্যানসন।

এদিকে, ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসছে সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলতে দেখা যাবে সোফিয়াকে।

সফর উপলক্ষে সোফিয়া বাংলাদেশের মানুষের জন্য একটি ভিডিও বার্তা পাঠিয়েছে। ৩০ সেকেন্ডের সেই বার্তায় সোফিয়া বলেছে, সে বাংলাদেশে আসার জন্য উদগ্রীব হয়ে আছে।

ভিডিও বার্তায় সোফিয়া বলেছে, হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া- হ্যানসন রোবটিক্সের তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হ্যানসন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে অংশগ্রহণ করছি। এত বড় একটা আয়োজনের অংশীদার হতে তর সইছে না আমার। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন আমাদেরকে এই সুযোগ দেয়ায় আমি ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি, সবার সাথে দেখা হবে। ধন্যবাদ।

প্রসঙ্গত, সৌদি আরবের রিয়াদ নগরীতে রোবটটির প্রদর্শনীতে শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতটাই মুগ্ধ হন যে সেখানে সাথে সাথেই এটিকে সৌদি নাগরিকত্ব দিয়ে দেয়া হয়। তবে নারী রোবট সোফিয়াকে সৌদি নাগরিকত্ব দেয়াতে সেখানে তীব্র বিতর্ক শুরু হয়। এই রোবট একজন সৌদি নারীর চেয়েও বেশি অধিকার ভোগ করছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

ad