ফেসবুক-মেসেঞ্জারে অজানা লিংক খুললে যে বিপদ হতে পারে

Facebook link
ad

জাগরণ ডেস্ক: প্রায় সময়ই দেখা যায় ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন ধরনের লিংক আসে। এসব লিংকে দেয়া হয় বিভিন্ন ধরনের প্রলোভন। মেসেঞ্জার ব্যবহারকারীরা অনেকেই কৌতুহলের বসে এসব লিংক খুলে বসেন। আর এতেই ডেকে আনেন বিপদ। লিংকটি খোলামাত্র হ্যাকারদের হাতে পৌঁছে যায় ব্যবহারকারীর মোবাইলে থাকা সব তথ্য ও ছবি। আর এ দিয়েই ব্লাকমেইল করেন হ্যাকাররা।

সম্প্রতি এমন একটি ঘটনা ঘটেছে ভারতে। ফেসবুকে অনেকদিন ধরেই প্রেম করছিলেন এক যুগল। মেসেঞ্জারের মাধ্যমে তারা নিজেদের ঘনিষ্ঠ ছবিও আদান-প্রদান করতেন। কিছুদিন আগে প্রেমিক যুবকের মেসেঞ্জারে একটি লিংক আসে। সেই লিংকে ক্লিক করতে যেতেই ফেসবুকের আইডি পাসওয়ার্ড চাওয়া হয়।

ওই যুবক লিংকটির চাওয়া অনুযায়ী নিজের ফেসবুক অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড দিয়ে দেয়। সাথে সাথেই লিংকটি খুলে যায়। তবে ততক্ষণে যুবকের মোবাইলে থাকা তাদের অন্তরঙ্গ ছবি ও অন্যান্য যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্যাদি বেহাত হয়ে পৌঁছে যায় হ্যাকারদের কাছে।

এরপর সেই ছবি দিয়েই তাদের ব্ল্যাকমেইল শুরু করল হ্যাকাররা। মেসেঞ্জারেই টাকা চেয়ে পাঠানো হয় হুমকি। সেটি সময়ের মধ্যে না দিলে যুগলের অন্তরঙ্গ ছবি সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেওয়া হবে বলে জানায় তারা। বাধ্য হয়ে কয়েক দফায় হ্যাকারদের টাকা পাঠায় ওই যুগল। এরপরও হ্যাকাররা টাকার জন্য চাপ দিলে তারা পুলিশের দ্বারস্থ হয়।

শুধু ভারতই নয় এমন ঘটনা অহরহ ঘটছে বাংলাদেশেও। তাই ফেসবুকে লিংক খোলার আগে অবশ্যই সাবধান থাকতে হবে। ভালো হয় যদি অপরিচিত কোনো লিংক না খোলা হয়।

ad