বাজারে এলো আইফোন ৮

Market, Apple, iPhone 8,
ad

জাগরণ ডেস্ক: অবশেষে বাজারে এলো অ্যাপলের আইফোন ৮ মোবাইল।

বুধবার (১৩ সেপ্টেম্বর) অ্যাপলের তিনটি আইফোন উন্মোচন হয়। এগুলো হলো – আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন এক্স।

এর আগে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) অ্যাপলের নতুন কার্যালয়েv স্টিভ জবস থিয়েটারে আইফোনপ্রেমীদের জন্য তিনটি নতুন আইফোন উন্মোচন করে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

উদ্বোধনের পর আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আগাম অর্ডার নেয়া শুরু হবে এবং আগামী ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন বাজারে ক্রেতাদের জন্য সরবরাহ করা হবে।

আইফোন ৮ এ প্রতিদিন তার ব্যবহারকারীর চেহারার পরিবর্তন খেয়াল রাখবে। ফলে ব্যবহারকারীর দাঁড়ি গজাল, চেহারায় কোনো পরিবর্ত এলো, তাতে সমস্যা নেই। আইফোন ঠিক চিনে নেবে। দিনের পাশাপাশি রাতেও সে ব্যবহারকারীকে চিনতে পারবে। মুখের সামনে ফোন ধরলেই আনলক হয়ে যাবে। এজন্য একে ফেস আইডি বলা হচ্ছে।

নতুন আইফোনে বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে এজ টু এজ ডিসপ্লে সুবিধা। অর্থাৎ ফোনের পুরো অংশেই থাকবে পর্দা। থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সুবিধা। এবারই প্রথম এলসিডি পর্দা থেকে অ্যাপল ওএলইডি পর্দার দিকে যাচ্ছে। নতুন আইফোনে থাকবে ওএলইডি পর্দা। আরও থাকছে ওয়্যারলেস চার্জিং, পানি প্রতিরোধক ব্যবস্থা, অগমেন্টেড রিয়েলিটি হোমপড ইন্টিগ্রেশন, থ্রিডি ফেসিয়াল রিকগনিশন সেন্সর ইত্যাদি সুবিধা।

আইফোনের আরেকটি আইকনিক পরিবর্তন আসছে। তার গোলাকার হোম বাটন। এবার হোম বাটন তুলে দিচ্ছে অ্যাপল। এখন থেকে ফোনের নিজের অংশ থেকে ওপরের দিকে আঙুল নিয়ে গেলে ফোন হোমে চলে আসবে। অবশ্যই তা করতে হবে আনলক অবস্থায়। যেকোনো মেন্যু থেকে আবার হোমে ফিরতে নিচ থেকে সোয়াইপ করার পদ্ধতিটি ব্যবহার করলেই হবে।

হোম বাটন সরিয়ে ফেলার ফলে আইফোন এখন প্রান্ত থেকে প্রান্ত পর্যন্ত ডিসপ্লে রাখতে পারছে। আইফোনের পর্দা পুরো মোবাইলজুড়ে থাকছে। আইফোন হবে পানি নিরোধক। বড় পর্দার কারণে এখন ফোনে ভিডিও দেখা আরও উপভোগ্য হবে ব্যবহারকারীদের জন্য।

আইফোন ৭ প্লাস-এর ডুয়াল ক্যামেরা আপডেট করা হয়েছে আইফোন ৮-এ। আর পেছেনে গ্লাস ব্যবহার করায় এবার ডিভাইসগুলোতে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি যোগ করেছে অ্যাপল। নতুন আইফোন ৮-এর ব্যতিক্রমী ফিচার বলতে শুধু ওয়্যারলেস চার্জিং।

ব্যাটারির স্থায়িত্বের কথা ভেবে ফোন ব্যবহার না করা অবস্থায় সেটি স্লিপ মুডে থাকে বা ঘুমিয়ে থাকে। আইফোনকে এখন জাগাতে হলে হোম বাটন বা পাশের লক বাটন চাপতে হয়। কিন্তু এখন আইফোন স্লিপ মুডে থাকা অবস্থায় অন্ধকার ডিসপ্লেতে আঙুল রাখলেই তা জেগে উঠবে। ডেস্কে, বিছানায় পড়ে থাকা অবস্থায় ফোন স্লিপ মুডে থাকবে। কেউ হাতে তুলে নিলে তা জেগে উঠবে। ডিসপ্লেতে আলো জ্বলে উঠবে। অর্থাৎ ফোনকে ঘুম থেকে জাগানো আর আনলক করার কাজটি এখন পুরোপুরি স্বয়ংক্রিয়ভাবে হবে।

আইফোন ৮ ব্যবহারকারী যেভাবে কথা বলবেন, মোবাইলে নির্দিষ্ট করা ইমোজিও একই ভঙ্গিতে কথা বলবে। শুধু তাই নয়, কেউ রাগ হলে, ইমোজিও রাগ হবে, খুশি হলে খুশি। ইমোজি এখন শুধু স্থির আইকন থাকছে না, জীবন্ত হয়ে উঠছে।

স্টুডিও লাইটিংয়ের সব সুবিধা থাকবে আইফোনে। ফ্রন্ট ও ব্যাক ক্যামেরা দুটিতেই থাকছে পোর্ট্রেট সুবিধা। পেছনের ডুয়াল ক্যামেরা হয়ে উঠছে অনেক বেশি আধুনিক ও স্বয়ংক্রিয়। ছবি তোলার আগে অবজেক্টের মোশন ও অবস্থা বুঝে আইফোন ছবি তুলবে। ফলে সাধারণ ব্যবহারকারীরা পেশাদার আলোকচিত্রীদের মতো ছবি তুলতে পারবেন।

ক্যামেরায় ব্যবহার করা হচ্ছে অগমেন্টেড রিয়্যালিটি। বন্ধুদের আড্ডার ছবি বা ভিডিও তোলার সময় ওর মধ্যেই আপনি নামিয়ে দিতে পারবেন ধম ধম শব্দ করে হেঁটে চলা ডাইনোসর! এসব প্রযুক্তি ব্যবহারকারীদের নির্মাতা করে তুলতেও সাহায্য করবে।

ad