বাড়ি বাড়ি ইন্টারনেট পৌঁছানোর পরিকল্পনা চলছে: মোস্তাফা জব্বার

Home, Internet, Mustafa Jabbar,
ad

জাগরণ ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমি বিশ্বাস করি কেবল মোবাইল ইন্টারনেট দিয়ে জনগণের ইন্টারনেট চাহিদা পূরণ করা যাবে না। এজন্য দরকার ব্রডব্যান্ড। বাড়ি বাড়ি ইন্টারনেট পৌঁছানোর পরিকল্পনা চলছে।

শুক্রবার (১২ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, এই ‘ইন্টারনেট মহাসড়কের’ জন্য তিনটি বিষয় জরুরি। প্রথম বিষয়টি হলো ইন্টারনেটের গতি। ইন্টারনেটের গতি প্রয়োজন অনুযায়ী হতে হবে। আমরা এই গতি আনতে ফোরজি যুগে পা রাখতে যাচ্ছি। ফোরজি কার্যক্রম অব্যাহত আছে এবং থাকবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, মন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর দেশের সর্বত্র সস্তায় নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করাকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছি। ইন্টারনেটের দাম কমানোকে আমার নিজের নৈতিক দায়িত্ব। এটা ইন্টারনেট মহাসড়ক, এটা ইট-কংক্রিটের নয়। এই মহাসড়ক গড়া আমার মন্ত্রণালয়ের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ সরকারের নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়, মোস্তাফা জব্বার-জুনাইদ আহমেদ পলকের না, এই বাংলাদেশ নতুন প্রজন্মের। কারণ প্রধানমন্ত্রী দ্বিতীয় মেয়াদে ডিজিটাল বাংলাদেশ নতুন প্রজন্মের কাছে উৎসর্গ করেন।

ইন্টারনেট বিক্রি করা প্রতিষ্ঠানগুলোর প্রতি সীমিত মুনাফা করে ‘গলাকাটা মুনাফা’ করার প্রবণতা থেকে বেরিয়ে আসারও আহ্বান জানিয়ে তিনি বলেন, ব্যবসা মুনাফা করার জন্যই। যে দামে ব্যান্ডউইথ কিনছেন সেটার সঙ্গে মুনাফা, খরচ যোগ করেই দাম রাখুন। কিন্তু মুনাফা গলাকাটা হবে না।

মন্ত্রী বলেন, আমাকে ধারণা দেয়া হয়েছিল সাবমেরিন ক্যাবল কোম্পানি থেকে কোম্পানিগুলো প্রতি এমবিপিএস ৬২৫ টাকায় কিনে থাকে। আমি সাবমেরিন ক্যাবলের কোম্পানির সঙ্গে বৈঠক করে জানলাম চট্টগ্রাম থেকে ২০৪ টাকায় ব্যান্ডউইথ কিনছে কোম্পানিগুলো। ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো কম দামে ব্যান্ডউইথ নিয়ে গ্রাহকদের কাছে বেশি দামে ডাটা বিক্রি করছে।

ad