বিশ্বের সবচেয়ে ছোট মোবাইলের সাইজ ০.৪৯ ইঞ্চি!

Small, mobile, 0.49 inches,
ad

জাগরণ ডেস্ক: মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান জ্যানকো দাবি করেছে, তারা তৈরি করতে চলেছে মাত্র ০.৪৯ ইঞ্চি ডিসপ্লের একটি ফোন, যা হতে চলেছে বিশ্বের সবচেয়ে ছোট সাইজের মোবাইল ফোন এবং তার ওজন হবে মাত্র ১৩ গ্রাম!

এই ক্ষুদ্রাকৃতির মোবাইল ফোন শুধুমাত্র টু’জি নেটওয়ার্কেই চলবে। এতে থাকবে ২০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি। একবার চার্জ দিলে যা চলবে টানা তিনদিন এবং কথা বলা যাবে তিন ঘণ্টা পর্যন্ত। ফোনটিতে থাকবে একটি কীবোর্ড। একেবারেই ছোট হওয়ায় শুধু একটি ন্যানো সিমকার্ড ব্যবহার করা যাবে এই ফোনে। থাকবে ব্লুটুথ ও মাইক্রো ইউএসবি পোর্টও।

ফোনটি তৈরির জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে ক্রাউডসোর্স ফান্ডরেইজিং প্ল্যাটফর্ম কিকস্টার্টারে একটি ক্যাম্পেইন চালু করেছে জ্যানকো। ২৫ হাজার পাউন্ড সংগ্রহের লক্ষ্য থাকলেও এরই মধ্যে জমা হয়েছে ২৬ হাজার পাউন্ডেরও বেশি। এর মাধ্যমে পাঁচ শতাধিক মানুষ ফোনটি কেনার জন্য তাদের আগ্রহ ব্যক্ত করেছেন।

যারা এখানে আগে থেকেই বুকিং দেবেন, তাদের হাতে আগামী বছরের মে মাস থেকে ফোনটি পৌঁছে দিতে শুরু করবে জ্যানকো। কিকস্টার্টার থেকে সর্বোচ্চ ৩৯ পাউন্ড দিয়ে ফোনটির জন্য বুকিং দেয়া যাবে। একাধিক সেট কেনার ক্ষেত্রে দাম পড়বে আরও কম। তবে বাণিজ্যিকভাবে এটি বাজারে আনা হবে কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

ad