ব্যাটারি সাশ্রয়ী ‘অ্যান্ড্রয়েড পি’ মোবাইল আনছে গুগল

'Android P', Mobile, Google,
ad

জাগরণ ডেস্ক: মোবাইল অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড পি’ আনছে গুগল। আরও ব্যাটারি সাশ্রয়ী এবং ব্যবহারকারীদের জন্য আরামদায়ক মোবাইল অপারেটিং সিস্টেম নিয়েই ‘অ্যান্ড্রয়েড পি’ বাজারে আসছে।

গুগলের মতে, অ্যান্ড্রয়েড পি’তে থাকবে অ্যাডাপ্টিভ ব্যাটারি। এটি অধিক ব্যবহৃত অ্যাপের জন্য ব্যাটারি বাঁচিয়ে রাখবে যাতে আরও বেশি সময় ধরে স্মার্টফোনটি সচল থাকে। থাকবে অ্যাপ অ্যাকশনস ও অ্যাডাপ্টিভ ব্রাইটনেসসহ আরও অনেক কিছু।

ব্যবহারকারীদের জন্য আরামদায়ক করতে বড়সড় পরিবর্তন আনা হয়েছে হোম স্ক্রিনেও। অ্যান্ড্রয়েড ফোনের ওপরে যে গুগল সার্চ বক্স এতদিন ছিল, নতুন সংস্করণে তা টাইপিং এর সুবিধার্থে নিচে নামানো হয়েছে।

হোম স্ক্রিনের ওপরের দিকে স্লাইড আপ করে পাওয়া যাবে সব অ্যাপস আইকন, যেখান থেকে নিজের পছন্দের অ্যাপলিকেশনটি অনায়াসে ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী।

কোন কাজের পর কোন কাজটি করা জরুরি, তা আগেই বুঝতে পারবে অ্যাপ অ্যাকশনস। যেমন ফোনে গান শোনার জন্য যদি হেডফোন যুক্ত করা হয় তাহলে আগের বার ব্যবহারকারী যে গান শুনছিলেন তা স্ক্রিনে ভেসে উঠবে।

ব্যবহারকারী ভিন্ন ভিন্ন সেটিংসে কতটুকু ব্রাইটনেস রাখছেন তা মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে শিখে নেবে অ্যাডাপ্টিভ ব্রাইটনেস। সে অনুপাতেই ফিচারটি ফোনের ব্রাইটনেস অ্যাডজাস্ট করবে।

নিচের দিকে রিসেন্ট অ্যাপস শিফটের জন্য যোগ করা হয়েছে বিশেষ ডেডিকেটেড আইকন, যা মাল্টি টাস্কিংকে আরও সহজ করে দেবে। মাল্টি টাস্কিংয়ের সুবিধার্থে আকর্ষণীয় করা হয়েছে স্ক্রিন স্প্লিট অপশন।

এখানে স্ক্রিনকে কয়েকটি ভাগে ভাগ করে ভিন্ন ভিন্ন অ্যাপলিকেশন নিয়ে কাজ করা যাবে। নতুন সংস্করণে সেটিংস আইকনকে হোমে সংযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত ৮-১০ মে অনুষ্ঠিত গুগল আইও ডেভেলপার সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ‘অ্যান্ড্রয়েড পি’ উন্মোচন করা হয়।

ad