যে ৫ উপায়ে ওয়াই-ফাই দ্রুত কাজ করবে

Router
ad

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: বর্তমান যুগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ইন্টারনেট। বাংলাদেশে মোবাইলে ইন্টারনেট খরচ বেশি হওয়ায় এখন অনেকেই ব্রডব্যান্ড ব্যবহার করেন। তবে ব্রডব্যান্ড দিয়ে সরাসরি মোবাইলে কানেক্ট হয় না বিধায় ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে মোবাইল ব্যবহারকারীরা ব্রডব্যান্ড সেবা ব্যবহার করেন। এতে করে কম খরচে একসাথে কয়েকজন মিলে ইন্টারনেট সেবা পান।

তবে ওয়াই-ফাই সবসময় চাহিদা অনুযায়ী মেলে না। মাঝে মাঝে দেখা যায় নেটওয়ার্ক উধাও। আবার অনেক সময় ঘরের সব কোনায় নেটওয়ার্ক মিলে না। মাঝে মাঝে স্পিডও কম পাওয়া যায়। এসব বিড়ম্বনা থেকে বাঁচতে আপনি পাঁচটি উপায় অবলম্বন করতে পারেন।

১. মডেম বা রাউটার ঘরের মাঝখানে রাখতে হবে। কারণ রাউটার যেখানে রাখবেন সেখান থেকে চারিদিকে সমান নেটওয়ার্ক পাবে।

২. আপনার নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে হবে। কারণ যত বেশি সংখ্যক মানুষ ওয়াই-ফাই ব্যবহার করবে, তত বেশি নেটের স্পিড কম হবে।

৩. অনেক সময় এক জায়গায় রাউটার ঠিকমতো কাজ না করলে আমরা তা অন্য জায়গায় নিয়ে যাই ভালো নেটওয়ার্ক পেতে। এমনটা একেবারেই করবেন না। আশেপাশের এলাকার পরিবর্তন হলে নতুন করে নেটওয়ার্ক রেঞ্জ তৈরি করতে হয়। এতে পরিস্থিতি আরও খারাপ হয়।

৪. ১ মাস অন্তর অন্তর আপনার ওয়াই ফাই পাসওয়ার্ড পরিবর্তন করুন। কারণ অনেক সময়ই পাসওয়ার্ড চুরি হয়ে যায়। এতে ব্যবহারকারী বাড়লে আপনি গতি কম পাবেন।

৫. নিজের মডেম বা রাউটার সম্পর্কে ভালোভাবে জানুন। অনেকসময় তা ইউএসবি পোর্টের সঙ্গেও কানেক্ট করা যেতে পারে। আবার প্রিন্টারও কানেক্ট করা যেতে পারে।

ad