সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী (ভিডিও)

ad

জাগরণ ডেস্ক: দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধনকালে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট এবং এ আয়োজনের সবচেয়ে বড় আকর্ষণ সোফিয়ার সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুর ১২টা ১০ মিনিটে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধানমন্ত্রী এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

প্রথমে প্রধানমন্ত্রী সোফিয়াকে জিজ্ঞেস করেন কেমন আছো? উত্তরে সোফিয়া ইংরেজিতে উত্তর দেয়, ‘ভালো। আপনার সঙ্গে সাক্ষাৎ করে আমি আনন্দিত।’

প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন তুমি আমাকে কীভাবে চেন? সোফিয়া বলে, আমি জানি আপনি বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, আপনি মাদার অব হিউম্যানিটি।

সোফিয়া আরও বলেন, প্রধানমন্ত্রীর নাতনির নাম যে তার মতই সোফিয়া- তাও তার অজানা নয়।

চমৎকৃত প্রধানমন্ত্রী এ সময় অনুষ্ঠানের অতিথিদের জানালেন, তার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নামও সোফিয়া।

এরপর সোফিয়াকে তিনি বললেন, তুমি তো আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?

উত্তরে সোফিয়া ২০০৯ সাল থেকে বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন তুলে ধরে। ই-গভর্নেন্সসহ সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রীকে বলে। বঙ্গবন্ধু হাই টেক সিটি সম্পর্কে অবগত থাকার বিষয়টিও সোফিয়া প্রধানমন্ত্রীকে জানায়।

এরপর প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানান।

আজ দুপুর আড়াইটায় ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে রোবট সোফিয়ার সাক্ষাৎকার নেয়া হবে। এ অনুষ্ঠান শেষে বুধবারই সিঙ্গাপুরে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে সোফিয়াকে। তাকে সৌজন্যমূলক গোল্ড মেম্বারশিপ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে: 

Inauguration Ceremony | Digital World 2017

Inauguration Ceremony Digital World 2017#ReadyForTomorrow #DWLive #DW17 #DigitalBangladesh #V21

Posted by DhakaLive.tv on Tuesday, December 5, 2017

ad