আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল বাংলাদেশ

IOI
ad

জাগরণ ডেস্ক: সম্প্রতি রাশিয়ার কাজানে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইনফরমেটিক্স অলিম্পিয়াড, IOI 2016 তে দুই বাংলাদেশি শিক্ষার্থী সৈয়দ রুবাব রেদওয়ান ও রুহান হাবিব ব্রোঞ্জ পদক পেয়েছে।

আইওআই এর ওয়েবসাইট থেকে জানা গেছে, নিজ দলের রুহান কে সাথে করে রুবাব, ৬০০ এর মধ্যে ২৪০ পয়েন্ট সংগ্রহ করে। রুবাব এর ব্যক্তিগত স্কোর ছিল ২৫৪ এবং রুহান এর ছিল ২৪০। চলতি বছর অগাস্ট ১২ থেকে ১৯ পর্যন্ত ইন্টারন্যাশনাল ইনফরমেটিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ২০০৫ থেকে আইওয়াই তে প্রতিযোগী দল পাঠানো শুরু করেছে। এ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহে জমা হয়েছে একটি রূপা এবং পাঁচটি ব্রোঞ্জ পদক।

আইওয়াই ২০১৬ তে শিক্ষার্থীদের যেই সমস্যাগুলো সমাধান করতে দেয়া হয়েছিল তা হলঃ বিভিন্ন পদার্থের অণু চিহ্নিতকরণ, রোলারকোস্টার রেইলরোড, শর্টকাট, পেইন্ট বাই নাম্বার, একটি জটিল বাগ এর সমাধান এবং এলিয়েন দের নিয়ে একটি সমস্যা।

IOI হল বিশ্বব্যাপী শিক্ষার্থীদের জন্য বাৎসরিক ভিত্তিতে অনুষ্ঠিত তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা, যা ১৯৮৯ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়। আইওয়াই তে প্রত্যেক দেশ চার সদস্যের একটি দল পাঠাতে পারে, যাদের মধ্যে একজন দলনেতা এবং আরেকজন সহ-দলনেতা থাকতে হয়। বর্তমানে প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতি বছর ৩০০ শিক্ষার্থী এই আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে এবং আসছে বছর গুলোতে অংশগ্রহণকারী দেশের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

২০১৭ এর আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি অলিম্পিয়াড ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হবে।

ad