অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল ঘোষণা অধিনায়কের নাম ছাড়া!

U-19, World Cup, team announcement,
ad

স্পোর্টস ডেস্ক: দলীয় অধিনায়ক এবং সহ-অধিনায়কের নাম ঘোষণা ছাড়াই আগামী বছর নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)!

বুধবার (৬ ডিসেম্বর) দল ঘোষণার পর দলের প্রধান নির্বাচক এহসানুল হক সেজান সংবাদ মাধ্যমকে জানান, বিসিবি ২-১ দিনের মধ্যেই অধিনায়ক ও সহ-অধিনায়কের নাম ঘোষণা করবে।

নিউজিল্যান্ডের মতো কঠিন কন্ডিশন বিবেচনা করে চারজন পেসার নেয়া প্রসঙ্গে সেজান বলেন, আমরা কন্ডিশন বিবেচনা করেই দল গঠন করেছি। এখানে চারজন বিশেষজ্ঞ পেসার রেখেছি।

দল সেমিফাইনাল খেলবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রধান নির্বাচক বলেন, আশা করি আমাদের শুরুটা ভালো হলে আমরা সেমিফাইনাল পর্যন্ত যেতে পারবো। সব মিলিয়ে আমাদের হাতে সর্বোচ্চ যা রসদ ছিল, সেটাই কাজে লাগানোর চেষ্টা করেছি।

কোচ ড্যামিয়েন রাইট বলেন, আমরা এশিয়া কাপের সেমিফাইনালে খেলেছি। পাকিস্তানের সাথেও ভাল খেলে হেরেছি। আগের বিশ্বকাপে আমরা তৃতীয় হয়েছিলাম। সেটাও আমাদের বাড়তি অনুপ্রেরণা। ছেলেরা ভালো করছে। নিউজিল্যান্ডের সাথে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগও পাবে তারা। ফলে আমাদের ভালো করার সম্ভাবনা রয়েছে।

গত মাসে এশিয়া কাপের দল থেকে বিশ্বকাপের জন্য ঘোষিত দলে কেবল একটি পরিবর্তন। বাজে পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার সাখাওয়াত হোসেন। তার জায়গায় এসেছেন টিপু সুলতান। ১৫ সদস্যের মূল দল ছাড়াও স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে সাত ক্রিকেটারকে।

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আগামী জানুয়ারির শুরুর দিকে তিনটি ভিন্ন দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে ১৩ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত এই টুর্নামেন্টে খেলতে বাংলাদেশ আগামী ২৬ ডিসেম্বর ঢাকা ত্যাগ করবে।

বাংলাদেশ পড়েছে ‘সি’ গ্রুপে। গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নামিবিয়া, কানাডা ও ইংল্যান্ড। ১৩ জানুয়ারি বাংলাদেশের প্রথম ম্যাচ নামিবিয়ার বিপক্ষে। একদিন পর বাংলাদেশের প্রতিপক্ষ কানাডা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ১৮ জানুয়ারি ইংল্যান্ডের মুখোমুখি হবে যুবা টাইগাররা।

১৬ দলের বিশ্বকাপে সেরা আটটি দল যাবে কোয়ার্টারে। বাকি আট দল প্লেট পর্বের জন্য লড়বে। ২২ দিনের টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা ও কেনিয়া রয়েছে ‘এ’ গ্রুপে। ভারত, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি রয়েছে ‘বি’ গ্রুপে। ‘ডি’ গ্রুপে পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

বাংলাদেশ দল: পিনাক ঘোষ, নাঈম শেখ, সাইফ হাসান, আফিফ হোসেন ধ্রুব, তৌহিদ হৃদয়, আমিনুল ইসলাম বিপ্লব, মো. রাকিব, মাহিদুল ইসলাম ভূইয়া অঙ্কন (উইকেটরক্ষক), শাকিল হোসেন (উইকেটরক্ষক) রবিউল হক, নাঈম হাসান, কাজী অনিক ইসলাম, রনি হোসেন, হাসান মাহমুদ, টিপু সুলতান।

স্ট্যান্ডবাই: সজিব হোসেন, রায়ান রাফসান রংমান, মোহাম্মদ সাখাওয়াত হোসেন, সাইদুল ইসলাম প্রামানিক, ইয়াসিন আরাফাত, আব্দুল হালিম মনিরুল ইসলাম।

ad