আজ আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে নামছে বাংলাদেশ

Bangla-afgan
ad

স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ মাঠে নামছে বাংলাদেশ।

রবিবার (৩ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ভারতের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। এই ম্যাচের মধ্যদিয়ে স্টেডিয়ামটির আন্তর্জাতিক অভিষেক হতে চলেছে।

সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে আফগানিস্তান ‘এ’ দলের কাছে ৮ উইকেটের শোচনীয় ব্যবধানে হেরে মোটেও স্বস্তিতে নেই বাংলাদেশ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে জিতে বাংলাদেশ প্রথম ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৪৫ রান করে। সেই রান তাড়া করতে নেমে ৮ উইকেট ও ১৬ বল হাতে রেখেই জয় তুলে নেয় আফগানিস্তান ‘এ’ দল।

যদিও ম্যাচ শেষে নিজেদের মানসিকভাবে ঠিকই ড্রেসিংরুমে চাঙ্গা করে নিয়েছে সাকিব বাহিনী। সিরিজ শুরুর আগে পরাজয়ের তিক্ততা যাতে গ্রাস করতে পারে, সেজন্যই কিনা পরশুর প্রস্তুতি ম্যাচ শেষে তারা সমবেত কণ্ঠে “মাইয়া ও মাইয়ারে তুই অপরাধী’ গান গেয়ে রীতিমত টাইগার ভক্তদের মাঝে সাড়া ব্যাপক ফেলে দিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গানের ভিডিও ছড়িয়ে পড়েছে আর জন্ম দিয়েছে মজার সব আলোচনার। তাই প্রস্তুতি ম্যাচের বাজে ফলাফলকে পাশ কাটিয়ে সিরিজে জয়ের ধারায় ফিরবে টাইগাররা, এমনটাই বিশ্বাস সমর্থকদের।

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে বর্তমানে ভারতের দেরাদুনে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সিরিজে ব্যাট-বলের লড়াইয়ে ইতিবাচক ফলাফল আনতে পারলে টি-২০ র‍্যাংকিংয়ে ওপরে উঠার সুযোগ থাকছে টাইগারদের সামনে।

বর্তমানে ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের ৮ নাম্বারে থাকা আফগানিস্তানের থেকে ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই ধাপ পিছিয়ে অর্থাৎ ১০ নম্বরে থেকে সিরিজ শুরু করবে বাংলাদেশ। এই সিরিজের প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করতে পারলেই র‍্যাংকিংয়ে ওপরে উঠে আসবে সাকিব বাহিনী।

সিরিজের তিনটি টি-২০ জিতলে টাইগারদের রেটিং বেড়ে হবে ৮২, বর্তমানে ৮ এ থাকা আফগানিস্তানের কমে রেটিং দাঁড়াবে ৮০। বাংলাদেশ উঠে যাবে নয় নম্বরে আর আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৮৭ থেকে কমে দাঁড়াবে ৮০ তে। আর যদি এমনটাই হয় তাহলে আট থেকে দশে নেমে যাবে আফগানিস্তান। ৮৫ রেটিং পয়েন্টে থাকা শ্রীলংকা তখন এক ধাপ এগিয়ে আটে চলে যাবে।

তবে ২-১ এ সিরিজ জিতলেও র‍্যাংকিংয়ের ১০ নম্বরেই থেকে যাবে বাংলাদেশ। তখন টাইগারদের রেটিং হবে ৭৮ আর আফগানদের হবে ৮৪। তখন নয় নম্বরে নেমে যাবে আফগানরা।

বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ হেরে গেলে তাদের রেটিং কমে হবে ৭৪ আর ৩-০ তে হেরে গেলে রেটিং কমে দাঁড়াবে ৭০ এ। পক্ষান্তরে আফগানিস্তান ২ ম্যাচ জিতলে তাদের রেটিং হবে ৮৮ এবং সব ম্যাচ জিতলে তাদের রেটিং পয়েন্ট হবে ইতিহাসের সেরা ৯১, উন্নতি হবে র‍্যাংকিংয়েও।

তাই র‍্যাংকিংয়ে উন্নতি করতে চাইলে আফগানদের হোয়াইটওয়াশ করা ছাড়া কোনো বিকল্প নেই টাইগারদের সামনে। ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে র‍্যাংকিংয়ে উন্নতির বিকল্প নেই সাকিব-তামিমদের সামনে।

সিরিজ শুরুর আগে টাইগারদের জন্য বড় ধাক্কা ছিল বাম পায়ের বুড়ো আঙ্গুলে ফ্রাকচার হওয়ার কারণে আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-২০ সিরিজ থেকে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ছিটকে পড়া। তার পরিবর্তে দলে ঢুকেছেন পেসার আবুল হাসান রাজু। তিনি একাদশে থাকলে কতটা জ্বলে উঠতে পারবেন সেটাই দেখার বিষয়।

তার বোলিং পারফরম্যান্সও উল্লেখযোগ্য নয়। তিন টেস্ট খেলে তিনটি এবং চার টি-টোয়েন্টিতে দুই উইকেট শিকার করেছেন হাসান। তবে সাতটি ওয়ানডে খেললেও তার উইকেটের ঘর এখনও ‘শূন্য’। সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১২ বিশ্বকাপে, পাকিস্তানের বিপক্ষে। সর্বশেষ ওয়ানডে অবশ্য এ বছরের জানুয়ারিতে, শ্রীলংকার বিপক্ষে মিরপুরে।

আইপিএল খেলে দেশে ফেরার পর এই সিরিজে আফগানিস্তানকেই ফেভারিট মানছেন বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। তার মতে, টি-২০ ফরম্যাটে যেকোনো দিন যেকোনো দল যে কাউকে হারিয়ে দিতে পারে। এই ফরম্যাটের পরতে পরতে অনিশ্চয়তা, উঠা-নামা। আফগানিস্তান যেহেতু আমাদের চেয়ে র‍্যাংকিংয়ে দুই ধাপ আগে, সে আলোকে তারাই ফেবারিট।

রশিদ খানের সাম্প্রতিক তাক লাগানো পারফর্মেন্স প্রসঙ্গে সাকিব বলেন, রশিদ খানকে নিয়ে বিশেষভাবে ভাবার প্রয়োজন নেই। তাকে নিয়ে আলোচনাটা আসলে কারা করছে? সাংবাদিকরা প্রশ্ন করলে ক্রিকেটাররা উত্তর দিচ্ছে নাকি ক্রিকেটাররাই আলোচনা করছে?

তিনি বলেন, সবাইতো ভালো বোলার। আন্তর্জাতিক ক্রিকেট যারা খেলে সবাই ভালো বোলার। তাই কেউ ভালো বল করবে কেউ খারাপ বল করবে। ভালো ব্যাটসম্যানরা সেটাকে ভালোভাবে সামলাবে সেটাই নিয়ম।

ভারতের দেরাদুনে হতে যাচ্ছে আফগানদের বিপক্ষে সিরিজটি। এ বিষয়ে সাকিব বলেন, দেরাদুনে আগে কখনও খেলা হয়নি, তাই ঠিক বলতে পারছি না কেমন উইকেট হবে। তবে এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে স্পোর্টিং উইকেটেই খেলা হয়। আশা করি, নিশ্চয়ই ভালো উইকেটই হবে।

গত সাত মাস ধরে হেড কোচবিহীন টাইগাররা এই সিরিজে ভারপ্রাপ্ত হেড কোচ হিসেবে পাচ্ছেন বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে। শ্রীলংকায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে কোর্টনি ওয়ালশের হাত ধরে ফাইনাল খেলেছিল বাংলাদেশ। হেড কোচের দায়িত্বে ছিলেন ক্যারিবিয়ান এই কিংবদন্তী। স্থায়ী হেড কোচ এখনও না পাওয়ায় তার ওপর আবার ভরসা রেখেছে বোর্ড।

টি-২০ তে এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে একটি ম্যাচ খেলেছে এবং সেই ম্যাচে জয় টাইগারদেরই। ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপে আফগানদের হারিয়েছিল বাংলাদেশ।

এদিকে, অনন্য রেকর্ডের অপেক্ষায় রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর মাত্র ২ উইকেট পেলে আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে ৫০০ উইকেট ও ১০ হাজার রানের মালিক হবেন তিনি।

এর আগে এই কীর্তি গড়েছিলো মাত্র দুজন দক্ষিণ আফ্রিকান জ্যাক ক্যালিস ও পাকিস্তাণের শহীদ আফ্রিদি। এই কীর্তি গড়তে ক্যালিসের লেগেছিলো ৪২০ ম্যাচ ও আফ্রিদির লেগেছিল ৪৭৭ ম্যাচ।

ইতোমধ্যে ২৯৯টি আন্তর্জাতিক ম্যাচ (৫১ টেস্ট, ১৮৫ ওয়ানডে,৬৩ টি-২০) খেলা সাকিব ৪৯৮ উইকেট পেয়ে ও ১০০৭৪ রান করে আগের দুইজনের থেকে অনেক কম ম্যাচ খেলেই এই অনন্য কীর্তির গড়তে চলেছেন।

তবে আরেকটি জায়গায় সাকিব যা করতে চলেছেন তা আগে কেউ করেনি। ইতিহাসের প্রথম বামহাতি ক্রিকেটার হিসেবে তিনি ৫০০ উইকেট ও ১০ হাজার রানের মালিক হতে যাচ্ছেন। আজকের ম্যাচে আর মাত্র ২ উইকেট পেলেই নতুন এক রেকর্ড প্রত্যক্ষ করবে ক্রিকেট বিশ্ব।

ad