আজ রাশিয়া-সৌদি আরবের ম্যাচ দিয়ে পর্দা উঠছে বিশ্বকাপের

Russia-Saudi Arabia, screening, World Cup,
ad

স্পোর্টস ডেস্ক: স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের ম্যাচ দিয়ে আজ পর্দা উঠছে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের।

বৃহস্পতিবার (১৪ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। এর আগে সন্ধ্যা ৭টায় শুরু হবে এবারের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। বিটিভি, মাছরাঙা টেলিভিশন, নাগরিক টিভি এবং সনি সিক্স উদ্বোধনী ম্যাচ এবং উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে।

উদ্বোধনী ম্যাচে রাশিয়ার প্রতিপক্ষ সৌদি আরব। সৌদি আরব মাঠে নামছে র‍্যাংকিংয়ের ৬৭ নম্বরে থেকে এবং স্বাগতিক রাশিয়া নামছে র‍্যাংকিংয়ের ৭০ নম্বরে থেকে, যা এবারের বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর মধ্যে সবচেয়ে নিচের র‍্যাংকিং। অর্থাৎ এবারের আসরে সবচেয়ে আন্ডারডগ হিসেবেই মাঠে নামতে হচ্ছে।

সৌদি আরব আজ একটি রেকর্ড গড়তে যাচ্ছে উদ্বোধনী ম্যাচে মাঠে নেমে। এই প্রথম এশিয়ার কোনো দেশ খেলছে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ।

সৌদি জিতলে তাদের রেকর্ড যেমন সমৃদ্ধ হবে তেমন ভেঙে যাবে বিশ্বকাপের ৮৮ বছরের আরেকটি ইতিহাস। উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের না হারার রেকর্ড ভেঙে যাবে। রাশিয়া কি পারবে এত বছরের রেকর্ড অক্ষত রাখতে? তা জানা যাবে আর মাত্র কয়েক ঘণ্টা পরেই।

ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে দর্শকদের চোখ থাকবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের উপর। প্রত্যেক বিশ্বকাপেই চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে বিশ্ববাসীর সামনে নিজস্ব সংস্কৃতি তুলে ধরতে চায় স্বাগতিক দেশগুলো। ব্যতিক্রম হচ্ছে না এবারও।

উদ্বোধনী ও ফাইনাল ম্যাচের ভেন্যু মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শুরু হবে এবারের বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। এবারের অনুষ্ঠান মাতানোর মূল দায়িত্ব থাকবে তিনজন আন্তর্জাতিক তারকার ওপর। বিশ্বজুড়ে জনপ্রিয় সঙ্গীত তারকা রবি উইলিয়ামস তাঁর সুরের জাদুতে মুগ্ধ করবেন কোটি কোটি দর্শকদের।

এছাড়া, স্বাগতিকদের প্রতিনিধি হিসেবে তার সাথে যোগ দেবেন জনপ্রিয় রুশ সঙ্গীতশিল্পী আইদা গারিফুলিনা। আর ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে ফুটবলারদের প্রতিনিধি হয়ে উপস্থিত থাকছেন ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ের নায়ক রোনাল্ডো লিমা।

এবারের অনুষ্ঠানে সঙ্গীতের ওপর জোর দিচ্ছে ফিফা। সে কারণে উইলিয়ামস ও আইদা ছাড়াও অপেরা সঙ্গীতশিল্পী প্লাসিডো ডমিঙ্গো ও পেরুভিয়ান সঙ্গীতশিল্পী হুয়ান ডিয়েগো ফ্লোরেজও থাকবেন মঞ্চ মাতানোর জন্য। সাথে রুশ সংস্কৃতিকে তুলে ধরতে পারফর্ম করবেন ৫০০ নৃত্যশিল্পী ও জিমন্যাস্ট।

ad