আত্মঘাতী গোল, হত্যার হুমকি পাচ্ছেন ব্রাজিলের ফার্নান্দিনহো

Murder, threat, Fernandinho,
ad

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলে হেরে হেক্সা জয়ের আকাঙ্ক্ষা এবারের মতো শেষ হয়ে যায় ব্রাজিলের। সেই ম্যাচে বেলজিয়াম প্রথম গোলটি পায় ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে। আর সেই আত্মঘাতী গোলের কারণে ফার্নান্দিনহো হত্যার হুমকি পাচ্ছেন।

শুক্রবার (৬ জুলাই) কাজান এরেনায় অনুষ্ঠিত সেই ম্যাচের ১৩ মিনিটে কেভিন ডি ব্রুইনের নেয়া কিক মিরান্ডার পায়ে লেগে মাঠের বাইরে গেলে কর্নার পায় বেলজিয়াম। পরে নাসের চাদলির নেয়া কর্নার কিক ফার্নান্দিনহোর ডান কাঁধের একটু নিচে লেগে চলে যায় নিজেদের জালে। ফলে আত্মঘাতী গোলের সুবাদে প্রথম গোল পায় বেলজিয়াম।

এরপর ডি ব্রুইনের গোল দ্বিতীয় লিড পায় বেলজিয়াম। তবে ম্যাচের ৭৬তম মিনিটে ব্রাজিলের হয়ে একটি গোল পরিশোদ করেন রেনেতো অগাস্টো। এরপর বেশ কয়েকটি আক্রমণ করলেও আর গোলের দেখা পায়নি সেলেসাওরা। তাদের ২-১ গোলে হেরে বিদায় নিতে হয় বিশ্বকাপ থেকে।

ব্রাজিলের কট্টর সমর্থকরা অনেকেই তাদের প্রিয় দলের বিদায় মেনে নিতে পারছেন না। তাদের মধ্যে কেউ কেউ হারার পেছনে ওই আত্মঘাতী গোলকেই দায়ী করে যাচ্ছেন। ফলে তাদের হুমকি থেকে রেহাই পাচ্ছেন না ফার্নান্দিনহো। কেউ কেউ তাকে বর্ণবিদ্বেষী গালিগালাজও করছে।

উল্লেখ্য, ১৯৯৪ সালের যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে আত্মঘাতী গোল করেছিলেন আন্দ্রেস এসকোবার। সেই ঘটনার জেরে দেশে ফেরার পর দুর্বৃত্তের গুলিতে প্রাণ হারাতে হয় এসকোবারকে। তাই ফার্নান্দিনহোকে দেয়া হুমকিকে মোটেও বিছিন্ন কোনো ঘটনা মনে করার অবকাশ থাকছে না ২৪ বছর আগের সেই তিক্ত স্মৃতির কারণে।

ad