আফগানিস্তানের অভিষেক টেস্টে ‘দ্বিতীয়’ সারির ভারত

Afghanistan, the debut Test, the 'second' row, India,
ad

স্পোর্টস ডেস্ক: আগামী জুনে আফগানিস্তান নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলতে যাচ্ছে ভারতের বিপক্ষে। তবে এই টেস্টে আফগানরা শক্তিশালী ভারতকে নয়, দ্বিতীয় সারির ভারতীয় দলকে সামনে পাচ্ছে।

ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, ভারতের ‘দ্বিতীয়’ সেরা যে দলটি শ্রীলংকায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির শিরোপা জিতেছে, সেই দলটিই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পেতে পারে।

বিসিসিআই সূত্রে দেয়া এই খবর সত্যি হলে আফগানদের বিপক্ষে টেস্টে ভারতীয় দলে দেখা যাবে না, অধিনায়ক বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, চেতশ্বর পূজারা, মুরালি বিজয়, শিখর ধাওয়ান, রবিচন্দন অশ্বিন, ইশান্ত শর্মা, ভুবেনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহকে।

মূলত, সামনে কঠিন ইংল্যান্ড সিরিজের কথা মাথায় রেখে বেঙ্গালোর টেস্টে কোহলিসহ সিনিয়র ক্রিকেটারদের দলের বাইরে রাখবে ভারতীয় বোর্ড।

ইতোমধ্যে ইংল্যান্ড সফরের প্রস্তুতির জন্য কোহলি এবং অশ্বিন ইংলিশ কাউন্টিতে খেলার জন্য চুক্তি করেছেন। আইপিএলের পরই তারা সেখানে যোগ দেবেন। আর আইপিএলে দল না পাওয়া পূজারা ও ইশান্ত কাউন্টি চ্যাম্পিয়নশীপে খেলছেন।

চলতি বছরের ১৪ জুন বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান। এ টেস্টের পর টিম ইন্ডিয়ার রয়েছে গুরুত্বপূর্ণ ইংল্যান্ড সফর। জুলাই-সেপ্টেম্বরে ওই সফরে ৫ টেস্ট, ৩টি ওয়ানডে ও টি-২০ খেলবে বিরাট বাহিনী।

ভারতীয় ক্রিকেট বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের মত ‘ন্যূনতম’ শক্তির বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে ইংল্যান্ড সিরিজের প্রস্তুতির ভারতের জন্য কি আরও বেশি গুরুত্বপূর্ণ নয় কি? টেস্ট বিশেষজ্ঞ ক্রিকেটাররা আসন্ন সিরিজে নিজেদের মানিয়ে নিতে এখন ইংল্যান্ড সফরের জন্য প্রস্তুত। ক্রিকেট অপারেশন কমিটির পক্ষ থেকে এদের প্রত্যেকেই এটাকে ভালো পরিকল্পনা হিসাবে অভিবাদন জানিয়েছে।

এ খবরে চারদিকে উঠেছে সমালোচনার ঝড়। অনেকে বলছেন, এমন ভঙ্গুর দল দিয়ে প্রতিপক্ষকে অপমান করতে চাইছে ভারত!

ad