আমি নিশ্চিত টাইগাররা থাবা মারবেই: সাঙ্গাকারা

Kumara Sangakara
ad

স্পোর্টস ডেস্ক: শ্রীলংকার সাবেক ক্রিকেটার কিংবদন্তী কুমার সাঙ্গাকারা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি উপলক্ষে আইসিসির বিশেষ কলামে বাংলাদেশকে নিয়ে লিখেছেন, ওরা শিখছে কিভাবে জিততে হয়। আর এটাই প্রতিপক্ষের জন্য অনেক ভয়াবহ।। আমি জানি না ওরা কতদূর যাবে, তবে আমি নিশ্চিত যে ওরা থাবা মারবেই।

বাংলাদেশকে সরাসরি ডার্ক হর্স উল্লেখ করে সাঙ্গাকারা লিখেছেন, বাংলাদেশ এবারের ডার্ক হর্স। ওরা অনেক আশা ও প্রতিজ্ঞা নিয়ে এখানে এসেছে। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অধীনে দ্রুত উন্নতি করেছে, যা দুই বছরেই দেখতে পেরেছি। বলতে গেলে হাথুরুসিংহে খুবই ভাগ্যবান যে তিনি কিছু ক্ষুধার্ত ও প্রতিভাবান খেলোয়াড় পেয়েছেন।

সবচেয়ে শক্তিশালী দল হিসেবে অস্ট্রেলিয়াকে উল্লেখ করে সাঙ্গাকারা লিখেছেন, অস্ট্রেলিয়াই সবচেয়ে শক্তিশালী ও শিরোপার দাবিদার। ওয়ানডেতে খুব দেরিতে নিজেদের তুলে ধরলেও ওরাই কিন্তু সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল। ওদের ব্যাটসম্যানরাও যেমন ফর্মে, তেমন বোলিং আক্রমণও শক্তিশালী।

তবে বর্তমান চ্যাম্পিয়ন এবং টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ভারতকেও বিশেষভাবে মূল্যায়ন করে তিনি লিখেছেন, ওরা ২০১৩ সালের চ্যাম্পিয়ন। ওদের এবারও জেতার মতো শক্তি-সামর্থ আছে। ওরা সব বিভাগেই ভারসাম্যপূর্ণ।স্পিনার অশ্বিন ও জাদেজা ওয়ানডের জন্য আলাদাভাবেই নজরে থাকবে। আমি নিশ্চিত যে আইপিএলে নিজের ছায়া হয়ে থাকা বিরাট কোহলি এবার কিন্তু ঘুরে দাঁড়াবেই।

পাকিস্তানকে শিরোপার দৌড়ে এগিয়ে না রাখলেও হুমকি হতে পারে মনে করে তিনি লিখেছেন, ওরা আসলে সেভাবে প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ তুলতে হয়তো পারবে না। তবে ওরা কিন্তু কোচ মিকি আর্থারের অধীনে ভালোই এগিয়েছে। ছেলেদের মাঝে খেলাটি নিয়ে সচেতনতা বাড়াতে কাজ করে যাচ্ছে। যা তাদের প্রতিভাবান খেলোয়াড়দের শক্তিশালী করে তুলছে। আর এটাই কিন্তু হুমকি হয়ে ধরা দিতে পারে।

নিজ দেশ শ্রীলংকার সম্ভবনা সম্পর্কে সাঙ্গার মূল্যায়ন হচ্ছে, শ্রীলংকার এ ধরণের বড় টুর্নামেন্টে ভালো কিছু করার ঐতিহ্য আছে। আশা করছি ওরা এবারও সেই ধারাটা বজায় রাখবে। ওরা এখনও অনঅভিজ্ঞ ও তরুণ। আর তাতেই প্রত্যাশার চাপ থাকবে নিচুতে। আমার মনে হয় এটাই তাদের নির্ভার থাকতে সাহায্য করবে। যাকে দিয়ে ওরা নিজেদের মেলে ধরবে সহজেই।

ad