‘আর্থিকভাবে অলাভজনক’ দেখিয়ে বাংলাদেশ সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

Bangladesh series, canceled, Australia,
ad

স্পোর্টস ডেস্ক: আর্থিকভাবে লাভজনক হবে না- এমন অক্রিকেটীয় কারণ দেখিয়ে চলতি আগস্ট-সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের আসন্ন সিরিজ বাতিল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। মূলত ব্রডকাস্টারদের আগ্রহ না থাকা সিরিজটি বাতিল করে তারা।

বুধবার (৯ মে) ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো সিরিজ বাতিলের খবর প্রকাশ করেছে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী, সিরিজে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে হওয়ার কথা ছিল। ওই সময়টায় অস্ট্রেলিয়ায় ফুটবলের মৌসুম চলবে। অস্ট্রেলিয়ান টেলিভিশন সম্প্রচারকরা ফুটবল মৌসুমের মাঝে তাই ক্রিকেট সিরিজ সম্প্রচারে আগ্রহী নয়।

যদিও সিরিজ বাতিলের ব্যাখ্যায় সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, সিরিজের সময়ের কারণেই তা বাতিল করা হয়েছে। এছাড়া ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ছাড়া অন্য দেশগুলো অস্ট্রেলিয়ার সঙ্গে বিক্ষিপ্তভাবে খেলে, বিশেষত যখন অস্ট্রেলিয়ার দক্ষিণ অংশে শুধু গ্রীষ্ম থাকে।

তিনি বলে, আগের বা বর্তমান চক্রে আমরা বিশ্বের অন্য অংশগুলোতে খেলতে প্রতিশ্রুতি দেই, প্রতি ছয় বছরে অন্তত একবার করে। তবে ঘরের মাটিতে আমাদের খেলতেই হবে, এমন কথা নেই। অথবা আমরা ঘরের সূচিটা একটু এদিক-ওদিক করতেই পারি আমাদের প্রয়োজনীয়তা অনুযায়ী। আর আমার মনে হয়, আমরা একটু চাপের মধ্যে পড়েছি।

তবে প্রস্তাবিত নতুন এফটিপিতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় এমন হবে না বলেই জানিয়েছেন তিনি। এই এফটিপিতে চ্যাম্পিয়নশিপের জন্য দুইটি চক্র থাকবে, যার প্রথমটি হবে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত। এর মাঝে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার খেলা থাকলে তারা অবশ্যই খেলবেন বলেই জানিয়েছেন সাদারল্যান্ড।

ক্রিকইনফো বলছে, এই সিরিজের বদলি হিসেবে ২০১৯ বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া আসতে পারে বাংলাদেশে।

এরপরেও হাল ছাড়ছেন না বাংলাদেশি ক্রিকেট সংস্থার প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘আমরা আরও কিছু বিকল্প প্রস্তাব দিয়েছি তাদের। এখন তাদের ফিরতি সিদ্ধান্ত শোনার জন্য অপেক্ষা করছি।

এর আগে বাংলাদেশে টেস্ট সিরিজ খেলতে আসার সময়ও নিরাপত্তা অজুহাত দেখিয়ে টালবাহানা করেছিল অজিরা। পরে কয়েকদফা সফর পিছিয়ে প্রায় দুই বছর পর খেলতে আসে। দুই টেস্টের সেই সিরিজে ১-১ এ ড্র করে টাইগাররা।

২০০৩ সালের পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যায়নি বাংলাদেশ। ২০০৮ সালে অবশ্য আবারও গিয়েছিল মাশরাফি বিন মর্তুজারা,তবে সেবার শুধুই তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। ২০০৬ সালের পর গত বছর বাংলাদেশে এসেছিল অস্ট্রেলিয়া।

ad