আয়ারল্যান্ডের ঐতিহাসিক টেস্ট অভিষেক আজ

Ireland, Test, debut, today,
ad

স্পোর্টস ডেস্ক: গত বছরের জুনে ১১তম দল হিসেবে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর প্রথমবারের মতো আজ ঐতিহাসিক টেস্ট ম্যাচ খেলতে নামছে আয়ারল্যান্ড। অভিষেক টেস্টে তাদের প্রতিপক্ষ পাকিস্তান।

শুক্রবার (১১ মে) বাংলাদেশ সময় বিকাল ৪টায় ডাবলিনে ঐতিহাসিক ম্যাচটি শুরু হবে।

নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে আইরিশদের মধ্যে। এ টেস্টে স্মরণীয় কিছু দেখতে মরিয়া তারা। চির ‘আনপ্রেডিক্টেবল’ দলটির বিপক্ষে খেলা বলে আশায় বুকও বাঁধছেন।

তবে ক্রিকেটে আয়ারল্যান্ডের শুরুটা অনেক আগে, ১৭৩১ সালে। ১৯৯৩ সালে আইসিসি তাদেরকে সহযোগি দেশ করে। এরপর শুরু হয় তাদের পথচলা। ২০০৭ সালে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর থেকে সুনাম অর্জন করে যাচ্ছেন আইরিশরা। দ্বিপাক্ষিক সিরিজগুলোতে এবং বিশ্ব মঞ্চে নিয়মিত ভালো করে অর্জন করেছে টেস্ট স্ট্যাটাস।

এড জয়েস, একাদশে জায়গা পেলেই সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে টেস্টে অভিষেক হবে ৩৯ বছর বয়সীর। তিনি ছাড়াও ও’ব্রায়ান ভ্রাতৃদ্বয় কেভিন ও নিয়ালের সঙ্গে দলপতি উইলিয়াম পোর্টারফিল্ড গত এক দশক ধরে দেশের ক্রিকেটের বিকাশে ভূমিকা রেখেছেন।

এটাকে অবশ্য সব মিলিয়ে আয়ারল্যান্ডের অভিষেক টেস্ট বলা যাচ্ছে না! আইরিশ নারী ক্রিকেটাররা ২০০০ সালে তাদের একমাত্র টেস্ট ম্যাচে পাকিস্তানকে ইনিংস ও ৫৪ রানে হারিয়েছিল। কিন্তু ১১ মে স্মরণীয় হয়ে থাকবে পুরুষ ক্রিকেটারদের একটি প্রজন্মের অধ্যাবসায়ের ফসল হিসেবে।

নিজেদের প্রথম টেস্টকে বড় উপলক্ষ হিসেবে অভিহিত করেছেন আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তিনি বলেন, আইরিশ ক্রিকেটের সঙ্গে জড়িত সকলের জন্য এটি অনেক বড় উপলক্ষ। অতীতে আমরা অনেক খেলোয়াড় পেয়েছি। কেউ কেউ এখানেও আছেন, আবার অনেকে নেই।

উইলিয়াম পোর্টারফিল্ড বলেন, যেই ১১ খেলোয়াড় মাঠে নামবে তাদের ও তাদের পরিবারের জন্য চমৎকার উপলক্ষ হবে এটা। কিন্তু আইরিশ ক্রিকেটের এই পর্যায়ে আমাদের নিয়ে আসতে গত কয়েক বছরে যা ঘটেছে সেগুলো মনে রাখতে হবে। তাদের অবদান না থাকলে আমরা শুক্রবারের ম্যাচের জন্য ভাগ্যবান নাও হতে পারতাম।

আইরিশদের এই আনন্দের ক্ষণে অভিনন্দন জানিয়ে রাখলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বৃহস্পতিবার (১০ মে) রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে আয়ারল্যান্ডের প্রথম টেস্ট দলের একটি ছবি পোস্ট করে মুশি। ক্যাপশনে লেখেন, নিঃসন্দেহে এটা তাদের জাতির জন্য একটি দারুণ গর্বের মুহূর্ত। অভিষেক টেস্ট ম্যাচের জন্য আয়ারল্যান্ডকে অভিনন্দন। তোমাদের জন্য আমার শুভকামনা রইল।

ad