ইংলিশ প্রিমিয়ার লীগ: শীর্ষ ক্লাবগুলো কিনেছে যাদের, ছেড়েছে যাদের

Jagoran-Club Logo
ad

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ শেষেই সরগরম হয়ে উঠেছে গ্রীস্মের দলবদল। ইউরোপের শীর্ষ ক্লাবগুলো ইতোমধ্যেই নেমে গেছে দল গঠন করতে। ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাববগুলোও বসে নেই। তারাও যথারীতি যোগ দিয়েছে দল গোছাতে। দেখে নেওয়া যাক ইংলিশ লীগের শীর্ষ ক্লাবগুলো কাদের কিনেছে আর কাদের ছেড়েছে।

ম্যানচেস্টার ইউনাইটেড:

ম্যানচেস্টার ইউনাইটেড এখন অবধি তিনজনকে কিনেছে। তারা হলো- ফ্রেড (শাখতার দোনেস্ক), দিয়াগো দালত (পোর্তো), লিও গ্রান্ট (স্টোক সিটি)।

এবার এই দলটি থেকে অবসরে গেছেন মাইকেল ক্যারিক। এছাড়া, জো রাইলি, স্যাম জনস্টোন ও ডিম হ্যান্ডারসনকে বিক্রি করে দিয়েছে তারা।

ম্যানচেস্টার সিটি:

গ্রীস্মের দলবদলে শুধু রিয়াদ মাহারেজকেই (লিস্টার সিটি) দলে ভেড়াতে পেরেছে সিটি।

তবে এই ক্লাবটি অনগস গুন, ইয়াইয়া তোরে, পাবলো মাফিয়ো, অ্যাঞ্জিলিনো, জাবিরো দিলরুসান, কায়েডো, পাবলো মাফিও, জ্যাকব ডেভেনপোর্ট, অ্যাশলে স্মিথ ও এরিক পলমারকে ছেড়ে দিয়েছে।

আর্সেনাল:

আর্সেনাল এবার মোট পাঁচজনকে দলে ভিড়িয়েছে। তারা হলো- বার্নার্ড লেনো (বেয়ার লেভারকুসেন), স্টিফেন লিচেস্টানার (জুভেন্টাস), সক্রেটিস (বুরুসিয়া ডর্টমুন্ড), লুকাস টরেইরা (সাম্পেদেরিয়া) ও মাতিও গুরুনজি (লরিয়েন্ট)।

তারা ছেড়েছে জ্যাক উইলশেয়ার, সান্তি কাজারোলা, পার ম্যাট্রেসেকার ও তকুমা আসানোকে।

চেলসি:

চেলসি এবার শুধু নাপোলি থেকে জর্জিনহোকেই কিনতে সক্ষম হয়েছে।

তারা ছেড়েছে কেনেডি, ট্রেভো চুলবাহ, জ্যাক ক্লার্ক, দুজন স্টার্লিং, লুইস বেকার, নাথান বেক্সটান, জর্ডান হাগটন ও রিসি জেমসকে।

লিভারপুল:

লিভারপুল এখন অবধি তিনজনকে দলে ভিড়িয়েছে। তারা হলো- নেবি কেইটা (লেইপাজ), জর্ডান শাকিরি (স্টাক সিটি) ও ফ্যাবিনহো (মোনাকো)।

তারা ছেড়েছে এমরি কান, জন ফ্লাগান, ওভি ইজারিয়া, জর্ডান ইউলিয়ামস ও ইয়ান ডান্ডাকে।

টটেনহ্যাম:

এই দলটি এখনো কাউকে কিনতে না পারলেও কেনন বেনেটকে ছেড়ে দিয়েছে।

ad