ইসরায়েল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ বাতিল

Argentina
ad

স্পোর্টস ডেস্ক: ব্যাপক সমালোচনা ও আন্দোলনের মুখে বিশ্বকাপের আগে ইসরায়েলের বিপক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া প্রীতি ম্যাচটি বাতিল করেছে আর্জেন্টিনা।

বর্তমানে আর্জেন্টিনা আছে বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে। গতকাল সেখানেই তারা প্রাকটিস করছিল। ওই সময় ম্যাচটি বাতিলের দাবিতে মাঠের বাইরে বিক্ষোভ করছিল হাজার হাজার মানুষ। একপর্যায়ে বিক্ষোভকারীরা মাঠের বাইরের এলাকা রক্তের রঙে রাঙিয়ে দেয়। এ অবস্থা দেখে মেসি-ডি মারিয়ারা ফুটবল ফেডারেশনকে ব্যাপারটি জানায়। এরপরই মঙ্গলবারই বাতিল করা হয় ম্যাচটি।

ফিলিস্তিনের পবিত্র ভূমি জেরুজালেমে আয়োজন করা হয়েছিল ওই ম্যাচটি। ফিলিস্তিনে যখন নির্মম অত্যাচার ও হত্যাযজ্ঞ চলছে ঠিক তখন জেরুজালেমে ওই ম্যাচটি অনুষ্ঠিত হওয়া নিয়ে শুরুতেই প্রতিবাদ করে আসছিল ফিলিস্তিনের সাধারণ মানুষ। এ প্রতিবাদে ফিলিস্তিনিদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্বের হাজার হাজার মানুষ। তারা ম্যাচটি বাতিলের দাবি জানায়।

তবে শুরুতে তাদের এ দাবিতে সাড়া দেয়নি আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। তারা ম্যাচটি আয়োজনে বদ্ধপরিকর ছিল। এরপর ফিলিস্তিনিরা ঘোষণা দেয় যদি মেসি সেখানে খেলতে যায় তাহলে তার জার্সি পোড়ানো হবে। এতেও কোনো কাজ হয়নি। শেষ অবধি প্রতিবাদের মুখে গতকাল ম্যাচ বাতিল করতে বাধ্য হয় আর্জেন্টিনা।

উল্লেখ্য, ফিলিস্তেনে ব্যাপক পরিমাণ মেসি ভক্ত রয়েছে। সেখানে মেসি ভক্তদের একটি কমিউন্যিটিও রয়েছে। তারাই মেসিকে জেরুজালেমে খেলা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে আসছিল।

ad