উত্তেজনাপূর্ণ এল ক্লাসিকোতে রিয়াল-বার্সেলোনা সমানে সমান

Exciting, El Classico,
ad

স্পোর্টস ডেস্ক: এবারের লা লিগায় বার্সেলোনা ট্রফি জিতে ফেলায় টুর্নামেন্টের বিচারে এই ম্যাচের গুরুত্ব না থাকলেও এল ক্লাসিকো কেন আলাদা মাত্রা তৈরি করে তা আবারও প্রমাণিত হলো। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা চরম উত্তেজনা ছড়ানো ম্যাচ উপহার দিল দর্শকদের আর ফলাফল ২-২ গোলের ড্র।

রবিবার (৬ মে) ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচে দুই দলের খেলোয়াড়দের শরীরী ভাষায় ছড়ালো বারুদ। দুবার এগিয়ে গিয়েও জিততে পারলো না বার্সেলোনা। তবে এক অর্ধ একজন কম নিয়ে খেলে রিয়ালের সঙ্গে ড্রও কম প্রাপ্তি নয়। তার মধ্যে গোল পেয়েছেন মেসি–রোনালদো দুইজনই।

এই ড্রয়ের ফলে লা লিগায় অপরাজিত থাকার রেকর্ডকে আরো পাকাপোক্ত করল বার্সেলোনা। ভালভার্দের চ্যাম্পিয়ন বার্সা নিজেদের শেষ তিন ম্যাচে এ দৌড় অব্যাহত রাখলে অসাধারণ এক রেকর্ডই গড়বে তাতে।

ফাউল, হলুদ কার্ড, লাল কার্ড, দুই দলের খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, সবই ছিল এই ম্যাচে। প্রথমার্ধে হলুদ কার্ড দেখেছেন বার্সালোনার মেসি আর সুয়ারেজ। প্রথমার্থের শেষ দিকে লাল দেখে মাঠ ছাড়তে হয় সার্জিও রবার্তোকেও। রিয়ালের রামোস, ভারান ও নাচোও হলুদ কার্ড দেখেন শুরুতেই। আর দ্বিতীয়ার্ধে হলুদ কার্ড পান বাকি দুই ডিফেন্ডার গ্যারেথ বেল ও মার্সেলো।

১১ মিনিটে ম্যাচের প্রথম গোলটি করেন সুয়ারেজ। দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাক থেকে ডান পাশ দিয়ে রবের্তোর বাড়ানো ক্রসে ভলি থেকে অসাধারণ এক গোল করে দলকে ১-০ গোলে এগিয়ে দেন উরুগুইয়ানের এ স্ট্রাইকার। বার্সার গোল উদযাপন বেশিক্ষণ টেকেনি। ৪ মিনিট পরে বার্সার জালে বল পাঠায় রিয়ালের হয়ে খেলা পর্তুগিজ তারকা রোনালদো। ১-১ সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করে দু’দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ৫২ মিনিটে দারুণ এক গোল করেন বার্সা তারকা লিওনেল মেসি। তবে ৭২ মিনিটে গ্যারেথ বেল ফের দলকে সমতায় ফেরান। এরপর আর কোনও দলই গোলের মুখ দেখেনি। শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র হয় ম্যাচটি।

ক্যারিয়ারজুড়েই রেকর্ড ভাঙাগড়ার খেলায় মত্ত লিওনেল মেসি। প্রথম থেকে শেষ পর্যন্ত উত্তেজনা ছড়ানো এল ক্লাসিকোতেও দারুণ এক কীর্তি গড়েছেন তিনি। লা লিগার ইতিহাসে ক্যাম্প ন্যুতে স্প্যানিশ দুই জায়ান্টের লড়াইয়ে সর্বোচ্চ গোলদাতা এখন ছোট জাদুকর।

এ নিয়ে ক্যাম্প ন্যুতে লিগ ক্লাসিকোয় সাত গোল পেলেন মেসি। দুদলের অন্য খেলোয়াড়দের মধ্যে কারও এ কীর্তি নেই। এর আগে একই মাঠে লা লিগার ক্লাসিকোয় ৬ গোল করে রেকর্ডের মালিক ছিলেন ফ্রান্সিসকো জেন্তো। ১৯৫৩-৭১ পর্যন্ত সময়ে এ কৃতিত্ব দেখান রিয়াল ফরোয়ার্ড।

সব মিলিয়ে এল ক্লাসিকোয় মেসির গোলসংখ্যা ২৬টি। আর চলতি মৌসুমে লিগে ৩৩টি।

অপরদিকে, দারুণ ফর্ম ধরে রেখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ন্যু ক্যাম্পে এল ক্লাসিকোতে গোল করে রিয়াল মাদ্রিদের লিজেন্ড আলফ্রেডো ডি স্টেফানোর পাশে বসলেন পর্তুগিজ ফরোয়ার্ড।

বার্সেলোনার বিপক্ষে ১৫ মিনিটে সমতা ফেরানো গোলে রেকর্ড স্পর্শ করেছেন রোনালদো। এল ক্লাসিকোয় এটি ছিল তার ১৮তম গোল। তাতে রিয়ালের হয়ে এল ক্লাসিকোয় সবচেয়ে বেশি গোলের যৌথ মালিক হলেন তিনি।

রিয়ালের জার্সিতে এটি ছিল রোনালদোর ৪৪৯তম গোল। এই মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় তার ৪২তম গোল। বিরতির পর আর মাঠে নামেননি রোনালদো।

এদিকে ক্যারিয়ারের শেষ এল ক্লাসিকো খেলে ফেলেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। ম্যাচ শেষের পর পাঁচ মিনিট অপেক্ষা করে শেষ পর্যন্ত ইনিয়েস্তাকে শুভেচ্ছা জানান রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।

চলতি মৌসুম শেষেই বার্সাকে বিদায় জানাচ্ছেন ইনিয়েস্তা। সেই হিসেবে রিয়ালের বিপক্ষে আজকের ম্যাচটিই তার ক্যারিয়ারের শেষ এল ক্লাসিকো। নিজের শেষ এল ক্লাসিকোতে রিয়ালের কাছ থেকে বিদায়ী শুভেচ্ছাও পেলেন স্প্যানিশ এই তারকা।

ad