এবার অবসরে জেরার্ড পিকে

pique
ad

স্পোর্টস ডেস্ক: রবিবার রাশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে স্পেন। ওই ম্যাচে হারের জন্য বেশিরভাগ স্প্যানিশ দুষছেন জেরার্ড পিকেকে। অনেকে আবার তার পক্ষেও দাঁড়িয়েছেন। তবে এই আলোচনা-সমালোচনার মধ্যেই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পিকে।

স্পেনের এমন করুণ বিদায়ে হতাশ হয়ে রবিবার রাতেই জার্সি খুলে রাখার সিদ্ধান্ত নিয়ে ফেলেন আন্দ্রেস ইনিয়েস্তা। এবার একই পথে হাঁটলেন জিরার্ড পিকেও। সোমবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন এই ডিফেন্ডার।

দেশের হয়ে ১০২টি ম্যাচ খেলেছেন পিকে। দলকে একাধিক ম্যাচ জিতিয়েছেন। কিন্তু রবিবার বক্সের মধ্যে তিনি যেভাবে হ্যান্ড বল করে বসেন, তার জন্য এখনও স্প্যানিশরা ক্ষমা করতে পারছেন না পিকেকে।

ম্যাচের ৪০তম মিনিটে কর্নার থেকে ভেসে আসা বলে হেড করেন আর্তেক জিউবা। হেড করার জন্য লাফিয়ে উঠেছিলেন জেরার্ড পিকেও।  তার সাথে উঠে তার হাতও। এই হাতই কাল হয় স্পেনের। জিউবার হেড গিয়ে আঘাত হানে পিকের হাতে। রেফারি যেন সুযোগের অপেক্ষাতেই ছিলেন। দিলেন বাজিয়ে বাঁশি। পেনাল্টি। স্প্যানিশ ফুটবলাররা প্রতিবাদ জানালেন। কিন্তু উল্টো পিকেকে হলুদ কার্ড দেখতে হলো।

এই গোলটিই আর শোধ করতে পারেনি স্পেন। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ওই সময়েও হয়নি কোনো গোল। শেষে হয় টাইব্রেকার। সেখানে ৪-৩ গোলে হেরে যায় স্পেন। আর তাতেই বাজে বিদায় ঘন্টা। টাইব্রেকারে গোল মিস করেছিলেন লাগো আসপাস ও রদ্রিগো। তবে তাদের নিয়ে কোনো সমালোচনা হচ্ছে না।

ad