এবার আর শেষ বলে পারল না বাঘিনীরা 

ফারজানা ফিফটি
ad

স্পোর্টস ডেস্ক: তিন ম্যাচ টি-২০ সিরিজের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে এবার আর শেষ বলে পারল না বাংলাদেশ। চরম নাটকীয় ম্যাচে সালমা খাতুনের দল হেরেছে ৬ উইকেটে।

রবিবার (১ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ডাবলিনে শুরু হওয়া ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ফারজানা হকের অপরাজিত ফিফটির কল্যাণে ৪ উইকেটে রেকর্ড ১৫১ রান করে বাংলাদেশ। জবাবে আয়ারল্যান্ড ৪ উইকেট হারিয়ে শেষ বলে প্রয়োজনীয় ১ রান নিয়ে জয় নিশ্চিত করে।

১৫১ রান টি-২০ তে বাংলাদেশ নারী দলের এক ইনিংসে করা সর্বোচ্চ সংগ্রহ। আজকের ম্যাচের আগে বাঘিনীদের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৪২ রান। যদিও এই রেকর্ড রান জয়ের জন্য যথেষ্ট বলে প্রমাণিত হয়নি।

বাঘিনীদের হয়ে শামিমা ও আয়েশার উদ্বোধনী জুটিতে ৪৭ রান করে শুরুটা ভালো করে লাল সবুজের দল। মেটক্যালফের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে ২৭ বলে ৫ চারের মারে ৩০ রান করা শামিমার আউটে ভাঙে এই জুটি।

দ্বিতীয় উইকেটে শামিমার সাথে জুটি বেঁধে ৩০ রান যোগ করেন ফারজানা। দলীয় ৭৭ রানে রান আউট হয়ে ফিরে যান ৩ চারের মারে ২৭ রান করা আয়েশা।

পরে ফারজানা তৃতীয় উইকেটে নিগারকে নিয়ে আরও ২৯ রান যোগ করেন। রিচার্ডসনের বলে লুইসের হাতে ৮ রান করেই নিগার ফেরার খানিক পরেই হাত খুলে মারা শুরু করেন ফারজানা। নিজের ফিফটিও তিনি এ সময় তুলে নেন।

শেষ দিকে সানজিদা ৯ রান করে আউট হলেও ৪৭ বলে ৬ চার ও ২ ছক্কার মারে অপরাজিত ৬৬ রানের ইনিংস খেলে ফারজানা দলকে দেড়শ রানের গন্ডি পার করাতে সক্ষম হন।

আইরিশদের পক্ষে রিচার্ডসন, মেটক্যালফে ও ডেলানি নেন একটি করে উইকেট।

জবাবে আয়ারল্যান্ডের ব্যাটারদের শুরুতে চাপে ফেলেছিল বাংলাদেশের বোলাররা। প্রথম ৭ ওভারে তারা তুলেছিল ২ উইকেটে ৩০ রান। ২১ রান করা শিলিংটন আউট হন পান্নার বলে আয়েশার হাতে ধরা পড়ে। আর ইসোবেল জয়েস ৭ রান করে আউট হন নাহিদার বলে ফাহিমার হাতে ক্যাচ দিয়ে।

তারপর লুইস আর ডেলানির আক্রমণাত্মক ব্যাটিংয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আয়ারল্যান্ড। তৃতীয় উইকেটে তারা ৯৩ রান যোগ করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

৩১ বলে ৭ চার ও ১ ছক্কার মারে ৫০ রান করা লুইসকে রান আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান জাহানারা। তবে ওপর প্রান্তে গলার কাঁটা হয়ে ছিলেন ডেলানি।

শেষ ওভারে আইরিশদের দরকার ছিল ১১ রান। জাহানারার করা শেষ ওভারের প্রথম ৩ বলে ৩ রানের বেশি না আসায় জয়ের আশা তৈরি করে বাংলাদেশ। তার পরের বল হোয়াইড হলেও রান নিতে গিয়ে রান আউট হন ৩৮ বলে ৫ চারের মারে ৪৬ রান করা ডেলানি। তাতে সমীকরণ দাঁড়ায় ৩ বলে ৭ রান।

চতুর্থ বলে ইসোবেল জয়েস ২ রান আর পঞ্চম বলে বাউন্ডারি মারলে শেষ বলে দরকার হয় ১ রান। পরে জাহানারার করা শেষ বলে ১ রান নিয়ে জয়েস আইরিশদের জয় নিশ্চিত করেন।

ad