ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৪৯০ রানের রেকর্ড নিউজিল্যান্ডের!

ODI, 490 runs, New Zealand,
ad

স্পোর্টস ডেস্ক: পুরুষ এবং নারী ক্রিকেট দল সব মিলিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে ৪৯০ রান করে নতুন এক বিশ্বরেকর্ড গড়েছে নিউজিল্যান্ড নারী ক্রিকেট দল।

শুক্রবার (৮ জুন) ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচে ওয়ানডের সর্বকালের সর্বোচ্চ ৪৯০ রান তারা করেছে মাত্র ৪ উইকেট হারিয়ে।

এর আগে ১৯৯৭ সালে নিউজিল্যান্ডের নারী ক্রিকেট দল পাকিস্তানের বিপক্ষে করেছিল ৪৫৫ রান। যা আজকের আগ পর্যন্ত ছিল নারীদের আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান। সুতরাং ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে নটিংহামে ইংল্যান্ডের করা ৩ উইকেটে ৪৪৪ রান সব মিলিয়ে আসলে বিশ্বরেকর্ড ছিল না! ছিল তবে তা আন্তর্জাতিক পুরুষ।

সুজি বেটস-জেস ওয়াটকিনের ওপেনিং জুটি এনে দেন ১১৩ বলে ১৭২ রানের উড়ন্ত সূচনা। ওয়াটকিন ৬২ রানে ফিরলেও অধিনায়ক বেটস খেলেছেন ৯৪ বলে ১৫১ রানের দুর্দান্ত ইনিংস। তার সঙ্গে ঝড় তুলেছেন তিনে নামা ম্যাডি গ্রিনও। ৭৭ বলে ১২১ রান করে আইরিশ মেয়েদের লালবাতিই জ্বালিয়ে দিয়েছেন গ্রিন।

শেষদিকে অ্যামিলিয়া কেয়ারের ৪৫ বলে অপরাজিত ৮১ রানের আরেকটি ঝোড়ো ইনিংস আয়ারল্যান্ডের সর্বনাশের চূড়ান্ত করেছে!

আয়ারল্যান্ডের লেগ স্পিনার কারা মারি ১০ ওভারে গুনেছেন ১১৯ রান। গড়েছেন মেয়েদের ওয়ানডেতে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার অনাকাঙ্ক্ষিত রেকর্ড। ১০ ওভারে ১১১ রান দিয়ে আগের রেকর্ডটি ছিল পাকিস্তানী লেগ স্পিনার শাইজা খানের।

আয়ারল্যান্ডের আরও তিন বোলার ১০ ওভারে দিয়েছেন ৯২ রান করে। আইরিশদের ভুগতে হয়েছে চোটের কারণে অভিজ্ঞ পেসার ইসোবেল জয়েস এক ওভারের বেশি বোলিং করতে না পারায়।

শেষ ১০ ওভারে নিউ জিল্যান্ড তুলে নেয় ১১০ রান। এই রান স্রোতের মাঝেও শেষের আগের ওভারে আসে মাত্র ৪ রান। অল্পের জন্য তাই প্রথমবারের মতো আন্তর্জাতিক ওয়ানডেতে হয়নি ৫০০ রান।

জবাবে আইরিশরা ধারে কাছেও যেতে পারেনি নিউজিল্যান্ডের। ৩৫ ওভার ৩ বলে তারা অলআউট হয় ১৪৪ রানে এবং হেয়ে যায় ৩৪৬ রানের বিশাল ব্যবধানে।

ad