৪৮১ রান করে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

england world record
ad

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড ৬ উইকেটে ৪৮১ রান করে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রানের নতুন বিশ্বরেকর্ড গড়েছে। 

মঙ্গলবার (১৯ জুন) নটিংহামে বাংলাদেশ সময় বিকালে শুরু হওয়া ম্যাচে টসে জিতে আগে বোলিং করতে নামা অস্ট্রেলিয়া কল্পনাও করতে পারেনি তাদের কপালে কি দুর্ভোগ অপেক্ষা করছে।

ইনিংসের শুরু থেকেই অজি বোলারদের ওপর তান্ডব চালাতে থাকেন দুই ইংলিশ ওপেনার জেসন রয় এবং জনি ব্যারিস্টো। তারা ওপেনিং জুটিতে গড়েন ১৫৯ রান। রয় ৬১ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৮২ রান করে আউট হন।

দ্বিতীয় উইকেটে ব্যারিস্টোর সাথে জুটি গড়ে আবারও তাণ্ডব শুরু করেন আলেক্স হেলস। তারা গড়েন ১৫১ রানের জুটি। ব্যারিস্টো তার ব্যাটিং ঝড় তুলে ৯২ বলে ১৫ চার ও ৫ ছক্কার মারে আউট হওয়ার আগে করেন ১৩৯ রান।

পরে চতুর্থ উইকেটে হেলসের সাথে অধিনায়ক মরগান রুদ্ররূপ ধারণ করেন। ৩০ বলে ৩ চার ও ৬ ছক্কায় তিনি ৬৭ রান করে আউট হওয়ার আগে হেলসের সাথে গড়েন ১২৪ রানের জুটি। শেষদিকে হেলস ৯২ বলে ১৬ চার ও ৫ ছক্কায় দলের হয়ে সর্বোচ্চ ১৪৭ রান করে আউট হলেও ৪৮১ রান পর্যন্ত স্কোর টেনে নিয়ে যায় ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার হয়ে আজ সব বোলারই মার খেয়েছেন। রিচার্ডসন ৩ উইকেট পেলেও ১০ ওভারে রান দিয়েছেন ৯২। আন্ড্রু টাই ৯ ওভারে উইকেট না পেয়ে দিয়েছেন রান দেয়ার সেঞ্চুরি মানে ১০০ রান!

জবাবে রানের পাহাড়ে আগেই চাপা পড়া অস্ট্রেলিয়া মাত্র ৩৭ ওভারেই অলআউট হয় ২৩৯ রান করে এবং হেরে যায় ২৪২ রানের বিশাল ব্যবধানে। তাদের পক্ষে একমাত্র ফিফটি করেন ট্রাভিস হেড।

ইংল্যান্ডের পক্ষে আদিল রশিদ ১০ ওভারে ৪৭ রান দিয়ে নেন ৪ উইকেট। এছাড়া, মইন আলি নেন ৩ উইকেট।

ad