কে এগিয়ে লিভারপুল নাকি রোমা?

roma-liverpool
ad

স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালে একে অপরের মুখোমুখি হচ্ছে ইতালিয়ান জায়ান্ট রোমা ও ইংলিশ জায়ান্ট লিভারপুল। আগামী ২৪ এপ্রিল লিভারপুলের মাঠে হবে প্রথম লেগ। ২ রোমার মাঠে আতিথেয়তা নেবে লিভারপুল।

শেষ আটে বার্সেলোনাকে হারিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করে রোমা। প্রথম লেগে তারা ৪-১ গোলে বার্সার মাঠে হারলেও দ্বিতীয় লেগে নিজেদের মাঠে ৩-০ গোলের জয় নিয়ে অ্যাওয়ে গোলের ব্যবধানে নিশ্চিত করে সেমি-ফাইনাল। অপরদিকে, শেষ আটে প্রতিপক্ষ ম্যানচেষ্টার সিটিকে কোনো পাত্তাই দেয়নি লিভারপুল। প্রথম লেগে নিজেদের মাঠে ৩-০ গোলের জয়ের পর দ্বিতীয় লেগেও তারা ২-১ গোলে জয় পায়।

দুই সেরা ক্লাবকে হারিয়ে ওঠা এই দুই দল যে কোনো অংশে কারো থেকে কম নয় তা বোঝাই যাচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে নিজেদের মধ্যে লড়াইয়ে কে এগিয়ে? এটা জানতে হলে চোখ বুলাতে হবে কিছু সমীকরণে।

তাহলে দেখে নেয় যাক এই দুই দলের কিছু সমীকরণ।

হেড টু হেড: এই দুই দলের মোট দেখা হয়েছে পাঁচবার। এর মধ্যে দুইটিতে জয় পেয়েছে লিভারপুল ও একটিতে রোমা। বাকি দুই ম্যাচ ড্র হয়েছে। সর্বশেষ এই দুই দলের দেখা হয়েছিল ২০০২ সালে। সে ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছিল লিভারপুল। এ দিক বিবেচনা করতে গেলে আপাতত মনে হচ্ছে লিভারপুলই এগিয়ে।

শক্তিমত্তার স্থান: ইতালিয়ান ফুটবলের প্রধান শক্তি হচ্ছে তাদের ডিফেন্স তা সবাই জানেন। রোমারও ঠিক একই শক্তি। তাদের জমাট ডিফেন্স ভাঙা সব দলেরই জন্য কষ্টকর। আর কাউন্টার অ্যাটাকে গোল দিতে তাদের জুড়ি নেই। তার প্রমাণ এবারের চ্যাম্পিয়ন্স লীগে শুধু দুইটি ম্যাচ হেরেছে তারা।

লিভারপুলের মূল শক্তিটা হচ্ছে তাদের শক্তিশালী ডিফেন্স ও আক্রমণভাগ। তার প্রমাণ প্রথম রাউন্ডে এক ম্যাচও হারেনি তারা। ভেন জিক, লভরেন ও রবার্টসনকে বোকা বানিয়ে গোল দেয়াটা যে কোনো দলের জন্যই বেশ কঠিন হয়ে দাঁড়াবে। কাউন্টার অ্যাটাকে খেলা লিভারপুলের আক্রমণভাগটাও কম শক্তিশালী নয়। এখানে সালাহ ও সাদিও মানের উপস্থিতি সব দলের জন্যই থ্রেট।

দুই দলের আক্রমণভাগ: লিভারপুলের আক্রমণভাগে খেলবেন মোহাম্মদ সালাহ, রবার্তো ফিরমিনো। মিডফিল্ডে থেকে তাদের বলের জোগান দেবেন অ্যাডাম ললনা, অ্যালেক্স চেম্বারলিন ও সাদিও মানের মতো তারকারা। তবে তাদের মূল শক্তি হচ্ছে সালাহ। এই তারকাকেই ঘিরে হবে তাদের পরিকল্পনা। তারা কাউন্টার অ্যাটাকেই খেলবেন।

রোমার প্রধান শক্তি এডেন জেকো। এই খেলোয়াড় এবারের আসরে করেছেন পাঁচটি গোল। তার গোল সংখ্যাটা যেন আর না বাড়ে সে জন্য লিভারপুলের ডিফেন্ডারদের বেশ ঘামই জড়াতে হবে। মিডফিল্ডে থেকে এ খেলোয়াড়কে বল জোগাবেন ড্যানিয়েল ডি রসি ও আলেক্সান্দার কোলারভ। এ দুজন যে কতটা আক্রমণাত্মক তা দেখা গিয়েছিল বার্সার বিপক্ষের ম্যাচে।

তবে পরিসংখ্যান যাই বলুক না কেন এগিয়ে থাকবে লিভারপুলই। কারণ তাদের যে আছে একজন সালাহ। এ মৌসুমে ইতিমধ্যেই তিনি করে ফেলেছেন ৪৫ গোল। রোমার জন্য বড় চ্যালেঞ্জ হবেন তিনিই। তবে ফুটবলে কি হয় তা বলা অসম্ভব। যেমনটা দেখা গেছে বার্সা-রোমার ম্যাচেই। কে জানতো যে রোমা উঠবে সেমি-ফাইনালে।

ad