ক্রিকেটে আসছে ব্যাপক নীতিমালা পরিবর্তন

Cricket, coming, changing policy
ad

স্পোর্টস ডেস্ক: আইসিসির ক্রিকেট কমিটি অনুমোদন দিলে আগামী অক্টোবর থেকে ডিআরএস, বদলি খেলোয়াড়, রান আউট, নো বল, ব্যাটের পুরুত্ব এমনকি নিয়মভঙ্গের অপরাধে লাল কার্ড দেখানোর মত নিয়মসহ ব্যাপক নীতিমালা পরিবর্তন করতে চলেছে।

আইসিসির ক্রিকেট কমিটিতে কুম্বলে ছাড়াও আছেন রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান, ইসিবির কর্মকর্তা অ্যান্ড্রু স্ট্রাউস, আম্পায়ার রিচার্ড কেটেলবোরৌফ। তারা টানা দুইদিন ধরে আলোচনা করে নতুন প্রস্তাবে এ সকল বিষয় তুলে ধরেছেন।

ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) টেস্ট এবং ওয়ানডের মত টি-২০ ফরম্যাটেও যুক্ত হতে যাচ্ছে নতুন নীতিমালা। টেস্টে যে পরিবর্তনের প্রস্তাব দেওয়া হচ্ছে, সেটাই বেশি গুরুত্বপূর্ণ। বর্তমানে এলবিডব্লিউর সিদ্ধান্ত রিভিউ নেয়া হলে যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না, এবং আবেদন করা দলটির রিভিউ নষ্ট হয়ে যায়।

যেহেতু ‘আম্পায়ার্স কল’ এর ক্ষেত্রে মাঠের সিদ্ধান্ত উল্টো হলেই রিভিউ সঠিক হয়ে যেত, সেক্ষেত্রে এভাবে রিভিউ বাতিল হওয়াটা দুর্ভাগ্যজনক। এখন থেকে তাই এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলের রিভিউ নষ্ট হবে না। তবে সে ক্ষেত্রে প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা বাতিল হয়ে পুরো ইনিংসেই শুধু দুটো রিভিউ থাকবে।

রান আউটের নিয়মেও আসছে সংশোধন। এখন থেকে একবার ব্যাট বা পা ক্রিজ অতিক্রম করলেই আর রান আউট হতে হবে না ব্যাটসম্যানকে। ক্রিজ পার হয়েও কোন ব্যাটসম্যানের পা মাটির ওপরে উঠলেও এখন থেকে তা নট আউট হিসেবে গণ্য হবে নতুন নিয়ম চালু হলে।

বদলি খেলোয়াড় নিয়ম আসছে ক্রিকেটে আবারও। মাথায় আঘাত পেয়ে কোনো খেলোয়াড় মাঠ ছাড়লে, তাঁর বদলি হিসেবে নতুন একজনকে নামানো যাবে। পরীক্ষামূলকভাবে দুই বছরের জন্য এটা চালু করতে চায় ক্রিকেট কমিটি। অস্ট্রেলিয়ার স্থানীয় ক্রিকেট এরই মাঝে এটা চালু করে সাফল্যও পাওয়া যাচ্ছে। তাই কমিটি আইসিসির দেশগুলোকে পরীক্ষামূলক ভিত্তিতে আগামী দুই বছর এটি ব্যবহারের সুপারিশ করেছে।

এছাড়া ব্যাটের পুরুত্ব নিয়েও নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। একটা নির্দিষ্ট মাত্রার বেশি পুরু ব্যাট ব্যবহার করতে পারবেন না ব্যাটসম্যানরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ব্যাপারেও একমত পোষণ করেছে কমিটি। আর অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করার বিষয়টিতো থাকছেই। নিয়মগুলো পাশ হলে ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

নো বলের ব্যাপারে টিভি আম্পায়ারের ক্ষমতা বাড়ানোর প্রস্তাব এসেছে। মাঠের আম্পায়াররা অধিকাংশ সময় পরিষ্কার নো বল দিতে পারছেন না। শুধু আউট হলেই সেটা রিপ্লেতে দেখে নেয়া হয় বলটা নো বল ছিল না কি না। নতুন প্রস্তাবে বল হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে রিপ্লে দেখে সিদ্ধান্ত জানাতে পারবেন তৃতীয় আম্পায়ার। নমুনা হিসেবে কিছুদিন আগে হওয়া ইংল্যান্ড ও পাকিস্তানের একটি ম্যাচের ভিডিও দেখার পরই এ সিদ্ধান্তে এসেছেন সবাই।

ফুটবলের মত ক্রিকেটেও আসছে লাল কার্ড পদ্ধতি। অশোভন আচরণের জন্য লাল কার্ড প্রদর্শনের ব্যবস্থা চালু করার কথাও বলেছে কমিটি। ইংল্যান্ডের নিচের স্তরের ক্রিকেটে এরই মধ্যে এই নিয়ম চালু হয়েছে এবং সেখানকার সাফল্যই ক্রিকেট কমিটিকে অনুপ্রাণিত করছে আন্তর্জাতিক ক্রিকেটেও এটা চালু করার।

ad