এবারের বিশ্বকাপে গোল্ডেন বুট জিততে পারেন যারা

Golden boot
ad

স্পোর্টস ডেস্ক: আর মাত্র পাঁচদিন পরেই শুরু হবে রাশিয়া বিশ্বকাপ। ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ টুর্নামেন্টে সবার নজরটাই থাকে ট্রফির দিকে। তবে এ ট্রফি জিততে করতে হবে গোল। সেই গোল করার পথে কেউ কেউ হয়ে যান গোল্ডেন বুটের দাবিদার। তাতে দলও ট্রফি জিতলো আবার নিজের ট্রফি কেসেও কিছু যোগ হলো।

গত দুই বিশ্বকাপেই গোল্ডেন বুট জিতেছে নবাগতরা। এবারও কি হঠাৎ করেই কেউ এসে বুটটি নিয়ে যাবে তা নিয়ে ভাবনার অন্ত নেই। তবে নতুন কেউ আসুক আর না আসুক পুরানোদের নিয়েই এবার আলোচনা বেশি। দেখে নেওয়া যাক কারা আছেন এই আলোচনায়।

লিওনেল মেসি: এবারের আসরে গোল্ডেন বুটের সবচেয়ে বড় দাবিদার আর্জেন্টিনার মেসি। এই তারকা এখন ক্লাবের হয়ে আছেন বেশ ফর্মে। ৫৮ ম্যাচে এবার গোলের হাফসেঞ্চুরি পূরণ করেছেন তিনি। জাতীয় দলের হয়েও সর্বশেষ ম্যাচে করেছেন হ্যাটট্রিক। তাই তাকে নিয়েই জল্পনাটা সবচেয়ে বেশি।

নেইমার জুনিয়র: এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় তারকা হয়ে উঠতে পারতেন তিনি। তবে ইনজুরির কারণে আলোটা তার দিক থেকে সরে গেছে। এখন ইনজুরি কাটিয়ে ফিরেছেন। গতবার ব্রোঞ্জ বুট জেতা এই তারকা এবার গোল্ডেন বুটের দাবিদার। এই তারকার দিকে চেয়ে আছে ব্রাজিলও। তার পা জোড়া চললে যে ষষ্ঠ শিরোপা পেয়ে যাবে ব্রাজিল। এবারের মৌসুমে ক্লাবের হয়ে ৩১ ম্যাচে তার গোল ২৯টি।

টমাস মুলার: ২০১০ বিশ্বকাপে ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন তিনি। পরের বিশ্বকাপেও করেছেন ৫ গোল। পেয়েছেন সিলভার বুট। এবারও গোল্ডেন বুটের বড় দাবিদার তিনি। জার্মানির এই তারকা যদিও এবার ক্লাব ফুটবলে তেমন ফর্মে নেই। এবার মাত্র ১১টি গোল করতে পেরেছেন তিনি। তবে জার্মানি বলে কথা, বিশ্বকাপ পেলেই জ্বলে উঠেন তারা।

হ্যারি কেইন: ইংল্যান্ডের এই তারকা টটেনহ্যামের টটেনহ্যামের হয়ে আছেন বেশ ফর্মে। এবার তার দলও বেশ শক্তিশালী। অন্তত সেমি-ফাইনালে খেলার প্রবল সম্ভাবনা তাদের। তাই এবারের গোল্ডেন বুটের লড়াইয়ে তাকেও পিছিয়ে রাখা যাবে না। ক্লাবের হয়ে এবার ৫০ ম্যাচ থেকে ৪২ গোল করেছেন তিনি।

আতোয়ান গ্রিজম্যান: ফ্রান্সের সবচেয়ে বড় তারকা তিনি। গতবার ইউরোর ফাইনালে দলকে একাই টেনে উঠিয়েছেন। জিতেছেন ইউরোর গোল্ডেন বুটও। বিশ্বকাপেও এই তারকার দিকে নজর থাকবে সবার। কে জানে, হয়তো এবারের গোল্ডেন বুটটা চলে যাবে তার দখলেই।

ক্রিশ্চিয়ানো রোনালদো: গোল যেন তার কাছে ডালভাত। খেলতে নামা মানেই রোনালদোর গোল। এবার ক্লাবের হয়ে ৪৫ ম্যাচে ৪৪ গোল তার। যদিও এই তারকা গোল্ডেন বুটের লড়াইয়ে পিছিয়ে পড়েন শুধু দলগত পারফরমেন্সের কারণে। তবে এবারের ইউরো জয়ীরা বিশ্বকাপেরও দাবিদার। এর মানে রোনালদো গোল্ডেন বুটের প্রবল দাবিদার।

তবে ফুটবল অনিশ্চয়তার খেলা কখন যে কে জ্বলে উঠে বলা যায় না। আর ব্যক্তিগত পারফরমেন্সে তো কেউ কৃপণতা করবে না। সবাই তার পুরোটা দিয়েই খেলার চেষ্টা করবে। এমনটা হলে যে কেউই জিতে নিতে পারে গোল্ডেন বুট। তাছাড়া ভাগ্যের খেলা তো আছেই।

ad