জমে উঠেছে আইপিএল, কে কে যাবে প্লে অফে?

Ipl table
ad

স্পোর্টস ডেস্ক: ইন্ডিয়ার প্রিমিয়ার লীগ (আইপিএল) মানেই জমজমাট লড়াই। এখানে প্রত্যেকটি দলই সমান। কে যে চমক দেখাবে তা বলা যায় না। এই দেখুননা কিছুদিন আগেও প্রথম ছয় ম্যাচের পাঁচটিতেই হেরে সবার নিচে থাকা মুম্বাই ১১ ম্যাচ শেষে আছে চার নম্বরে। আবার শুরুর দিকে ভালো করা ব্যঙ্গালুরু এখন ৭ নম্বরে।

আইপিএলের এবারের আসরটা মূলত জমে উঠেছে গতকালের ম্যাচে রাজস্থানের জয়ের কারণে। এই জয়ের ফলে এখন তিনটি দল ১১ ম্যাচে ৫টি করে জয় পেয়ে আছে ৪, ৫ ও ৬ নম্বরে। এখান থেকে যে কে এখন প্লে অফে যাবে সেটা বলা যাচ্ছে না।

এবারের আসরে সবার আগে প্লে অফ নিশ্চিত করেছে সাকিব আল হাসান-কেইন উইলিয়ামসনের হায়দরাবাদ সানরাইজার্স। ১১ ম্যাচের ৯টিতেই জিতেছে তারা। ১৮ পয়েন্ট নিয়ে তারা এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। আর এক ম্যাচ জিততে পারলে পয়েন্ট টেবিলের ১ম বা ২য় অবস্থান তাদের নিশ্চিত।

পয়েন্ট টেবিলের দুইয়ে আছে চেন্নাই সুপার কিংস। ১১ ম্যাচে তাদের জয় ৭টি। তাদের এখনো প্লে অফ নিশ্চিত হয়নি। প্লে অফে উঠতে হলে তাদের জিততে হবে আরও অন্তত দুইটি ম্যাচ।

১০ ম্যাচ থেকে কিংস ইলেভেন পাঞ্জাব জিতেছে ৬টি ম্যাচ। শুরুর ৬ ম্যাচের ৫টিতে জিতলেও তারা এখন পড়েছে বেশ অনিশ্চয়তায়। প্লে অফে উঠতে হলে তাদের পরের চার ম্যাচের মধ্যে তিনটিতেই জিততে হবে।

১১ ম্যাচ থেকে ৫টি করে জয় আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালসের। তাদের তিন ম্যাচের তিনটিতেই জিততে হবে।

ব্যাঙ্গালুরু বলতে গেলে আইপিএল থেকে ছিটকে পড়েছে। ১০ ম্যাচে তাদের জয় মাত্র তিনটি। এখন তাদের সামনের সব ম্যাচ তো জিততেই হবে। সেই সাথে দোয়া করতে হবে চেন্নাই ও হায়দরাবাদ যেন পরের ম্যাচগুলো জেতে। আর তাহলেই একটি দল সাত ম্যাচ জিতে সুযোগ পাবে প্লে অফে যাওয়ার। তবে সে সম্ভাবনা খুবই কম।

দিল্লি ডেয়ারডেভিলস আইপিএল থেকে আনুষ্ঠানিকভাবে ছিটকে পড়েছে। বাকি ম্যাচগুলো জিতলেও তাদের আর প্লে অফে যাওয়ার সুযোগ নেই। ১১ ম্যাচে তাদের জয় ৩টি।

ad