জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন মানজুকিচ

jagoran- National Team, retirement, Manjukich,
ad

স্পোর্টস ডেস্ক: ক্রোয়েশিয়ার তারকা ফুটবলার মারিও মানজুকিচ আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ৩২ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলকে তিনি বিদায় জানালেন।

মঙ্গলবার (১৪ আগস্ট) জাতীয় দলের জার্সি তুলে রাখার ঘোষণা দেন তিনি। তার অবসরের খবর নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনও।

২০০৭ সালে প্রথমবারের মতো ক্রোয়েশিয়ার হয়ে মাঠে নেমেছিলেন মানজুকিচ। গত ১১ বছরে ৮৯ বার জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন তিনি। করেছেন দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ গোলের রেকর্ড। দেশের হয়ে তার চেয়ে বেশি গোল আছে শুধু ডেভর সুকারের (৪৫টি)।

রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দলের জয়সূচক গোল করে দলকে ফাইনালে তোলার কারিগর তিনিই। কিন্তু ফাইনালে জুভেন্টাসের এই ফরোয়ার্ড একটি আত্মঘাতী গোলের পর দলের হয়েও করেন একটি গোল। কিন্তু ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় ক্রোয়াটদের।

ইনস্টাগ্রামে এই দীর্ঘ পোস্টে নিজের বিদায়ের কথা জানিয়ে তিনি লিখেছেন, বিশ্বকাপে রানার্সআপ হওয়াটা আমাকে নতুন শক্তি দিয়েছে। একইসঙ্গে এটা আমার এই কঠিন সিদ্ধান্ত নেয়াটা খানিকটা সহজ করেছে। অবসর নেয়ার কোনো আদর্শ মুহূর্ত নেই। সম্ভব হলে আমরা সবাই আমৃত্যু ক্রোয়েশিয়ার জন্য খেলতাম। এর থেকে গর্বের অনুভূতি আর কিছু হতে পারে না। কিন্তু আমি অনুভব করছি যে এখনই আমার অবসরের সময় এসে গেছে।

তিনি লিখেছেন, আমি ক্রোয়েশিয়ার জন্য আমার সর্বোচ্চটা দিয়েছি। আমি ক্রোয়েশিয়ান ফুটবলের সবচেয়ে বড় সাফল্যে অবদান রেখেছি। আমি সব সময় আমার সেরাটা দিয়েছি। আমার হৃদয় দিয়ে খেলেছি। এই স্বীকৃতি এবং ক্রোয়েশিয়া ও আমার পাশে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। আজকের পর থেকে আমার স্থানও আপনাদের পাশে- সবচেয়ে অনুগত ক্রোয়েশিয়া ভক্তদের মধ্যে।

ad