জাতীয় লীগে রাজশাহীর জয়, বাকি ২ ম্যাচ ড্র

National League, Rajshahi, win
ad

স্পোর্টস ডেস্ক: প্রথম ইনিংসে মাত্র ৭৯ রানে অলআউট হয়ে বিপদে পরে যাওয়া রাজশাহী শেষ পর্যন্ত জাতীয় ক্রিকেট লীগের এবারের মৌসুমের প্রথম জয় পেয়েছে। ফরহাদ হোসেনের ব্যাটে সিলেটের বিপক্ষে ৬ উইকেটের জয় পেয়েছে তারা। অপরদিকে, ঢাকা মেট্রো বনাম চট্টগ্রাম এবং খুলনা বনাম রংপুরের মধ্যকার ম্যাচ ড্র হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে সিলেট প্রথম ইনিংসে ১২৮ রান করার পর জবাবে রাজশাহী মাত্র ৭৯ রানে গুঁটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে সিলেট ১৬২ রান করলে রাজশাহীর জয়ের লক্ষ্য দাঁড়ায় ২১২ রান।

দ্বিতীয় টায়ারের এই ম্যাচে ২ উইকেটে ৮৬ রান নিয়ে চতুর্থ ও শেষ দিন শুরু করে স্বাগতিকরা। জুনায়েদ সিদ্দিকের সঙ্গে ৭২ আর মাইশুকুর রহমানের সঙ্গে ৬৭ রানের জুটিতে দলকে জয়ের কাছে নিয়ে যান ফরহাদ হোসেন। ৯৯ বলে ১১টি চার আর একটি ছক্কায় ফিরেন ৭০ রান করে।

বাকিটা ফরহাদ রেজাকে নিয়ে সহজেই সেরেছেন ৩৭ রানে অপরাজিত থাকা মাইশুকুর। রাজশাহী এক সেশনেই পৌঁছে লক্ষ্যে। প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া সায়েম আলম ক্যারিয়ার সেরা বোলিংয়ের জন্য জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

mashrafi

এদিকে, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে আলোচিত খুলনা বনাম রংপুরের ম্যাচটি ড্র হয়েছে। এনামুল হক বিজয়ের ডাবল সেঞ্চুরি, নাসির হোসেনের ৫ উইকেট লাভ এবং নড়াইল এক্সপ্রেস মাশরাফি বিন মুর্তজার নতুন বলের তাণ্ডব ছিল ম্যাচের শেষ দিনের মূল আকর্ষণ।

আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরিতে ৪৭১ রান করে রংপুর বিভাগ। নাঈম ইসলাম আর ধীমান ঘোষ সেঞ্চুরি করেন। ৮৯ রান করেন সোহরাওয়ার্দী শুভ।

জবাবে বিজয়ের প্রথম ডাবল সেঞ্চুরি করা ২১৬ রানের ইনিংস আর রবিউল ইসলাম রবির সেঞ্চুরির ওপর ভর করে ৯ উইকেটে ৪৯৫ রানে ইনিংস ঘোষণা করে খুলনা। তাদের লিড দাঁড়ায় ২৪ রান।

আজ শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে রংপুর। কিন্তু ৮ ওভার ব্যাট করে ৩৭ রান তুলতেই হানা দেয় বৃষ্টি। তার আগেই অবশ্য অগ্নিবৃষ্টি বর্ষণ করেন মাশরাফি আর আল আমিন হোসেন। মাশরাফির ৪ ওভারে ১ মেডেনসহ ১২ রান দিয়ে ৩ উইকেটের সঙ্গে আল-আমিন নেন ১ উইকেট। শেষ পর্যন্ত বৃষ্টির কারণে আউট ফিল্ড ভেজা থাকায় ড্র ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা।

দিনের আরেক ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দল ঢাকা মেট্রো চট্টগ্রামের বিপক্ষে ম্যাচটি ড্র করেছে। ঢাকা মেট্রোর প্রথম ইনিংসে ৩৪৪ রানের জবাবে চট্টগ্রাম মাত্র ১৩০ রানে অলআউট হয়। ঢাকা মেট্রো দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৬৯ রান করে ইনিংস ঘোষণা করলে চট্টগ্রামের লক্ষ্য দাঁড়ায় ৩৮৪ রান। তারা ৪ উইকেটে ১৯৩ রান করার পর শেষদিনে ম্যাচটি ড্র হয়।

এদিকে, এই ম্যাচে প্রথম ইনিংসে মেট্রোর হয়ে সেঞ্চুরি করা মোহাম্মদ আশরাফুলকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ফিরতে হয়েছে ঢাকায়। প্রথম ইনিংসে তিনি ১০৪ রান করেছিলেন।

গত শুক্রবার প্রথম দিন ব্যাটিংয়ের পর শনিবার ম্যাচের দ্বিতীয় দিন ফিল্ডিং করেননি আশরাফুল। জ্বর থাকায় ড্রেসিং রুমেই পুরোটা সময় কাটিয়ে দিয়েছিলেন। রোববার রক্ত পরীক্ষা করানোর পর শরীরে ডেঙ্গু ধরা পরে। এরপর সোমবার সকাল ১১টার ফ্লাইটে আশরাফুলকে ঢাকায় পাঠানো হয়েছে উন্নত চিকিৎসার জন্য।

ad