জুভেন্টাস ছাড়ার ঘোষণা দিলেন বুফন

Juventus, leave, announcement, buffon,
ad

স্পোর্টস ডেস্ক: ফুটবল ইতিহাসের কিংবদন্তী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন এই মৌসুম শেষে জুভেন্টাস ছাড়ার ঘোষণা দিয়েছেন। সিরি ‘এ’ তে শনিবার (১৯ মে) ভেরোনার বিপক্ষে শেষবারের মতো তুরিন জায়ান্টদের হয়ে মাঠে নামবেন এই অভিজ্ঞ গোলরক্ষক।

বৃহস্পতিবার (১৭ মে) তুরিনের সংবাদ সম্মেলনে বুফন বলেছেন, জুভেন্টাসের হয়ে শনিবার আমার শেষ ম্যাচ। দুটি কাপসহ প্রেসিডেন্ট ও পুরো দল পাশে থাকবে, এটা হবে বিশেষ কিছু। জুভেন্টার পরিবার ও পুরো ক্লাবকে আমি ধন্যবাদ দিতে চাই। আপনাদের কাছে আমি চির কৃতজ্ঞ।

অবসর প্রসঙ্গে ৪০ বছর বয়সী এই গোলরক্ষক বলেন, শনিবার আমি একটি ম্যাচ খেলব এবং এটাই এখন কেবল নিশ্চিত ব্যাপার। আন্দ্রে আগনেয়ির (প্রেসিডেন্ট) সঙ্গে আমরা সবসময় কথা বলছি। আমার জীবনে কি ঘটছে, সব তিনি জানেন। তিনি একজন উপদেষ্টা, তার মত ছাড়া কোথাও যেতে চাই না। শনিবারের পর আমি কিছুটা শান্ত হবো, তারপর হয়তো কোনো সিদ্ধান্ত নেবো।

২৩ বছরের ক্যারিয়ারে বুফন কেবল দুটি ক্লাবে খেলেছেন। পার্মায় শুরু করা এ গোলরক্ষক ৫২ মিলিয়ন ইউরোতে ২০০১ সালে যোগ দেন জুভেন্টাসে। সবচেয়ে বেশি শিরোপা জয়ী গোলরক্ষকের মর্যাদা এখন তার।

সমৃদ্ধশালী ক্যারিয়ারে বুফন ৯টি সিরি ‘এ’ জিতেছেন এবং ১৯৯৯ সালে হাতে নিয়েছেন উয়েফা কাপও। তবে এই ক্লাবে শেষটা হতাশায় কাটল তার। আরেকবার অধরা চ্যাম্পিয়নস লিগ শিরোপার হাতছানি পেয়েও ব্যর্থ হন বুফন। সবশেষ ২০১৫ ও ২০১৭ সালের ফাইনালে এই অপ্রাপ্তির দুঃখ ঘোচাতে পারেননি তিনি। এবারও সেমিফাইনালে অল্পের জন্য বিদায় নিতে হয়েছে তার দলকে।

বুফনের এজেন্ট সিলভানো মার্টিনা ইতালিয়ান গণমাধ্যমে বলেছেন, ‘কখনই আরেকজন গিগি আসবে না। আমি আর কিছু বলতে চাচ্ছিনা কারণ এ সম্পর্কে সেই বলবে।

ভক্তদের ভালোবাসায় কোনো কমতি হয়নি। ১৭ বছর ধরে যিনি গোলপোস্টের নিচে দেয়াল গড়ে তুলেছেন, তাকে অফুরন্ত ভালোবাসায় বিদায় জানানোর প্রস্তুতি নিচ্ছে ভক্ত-সমর্থকরা। জুভেন্টাসের জার্সিতে ৬৫৬তম ম্যাচে এক আবেগঘন বিদায়ের অপেক্ষায় বুফন।

এদিকে, ইতালির জার্সি গায়ে সর্বোচ্চ ১৭৬ ম্যাচ খেলা বুফন আগামী ৪ জুন নেদারল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচের মাধ্যমে তার আন্তর্জাতিক ক্যারিয়ারও শেষ করতে যাচ্ছেন বলে গুঞ্জন উঠেছে। আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সবচেয়ে বড় অর্জন ২০০৬ সালে ইতালির হয়ে বিশ্বকাপ শিরোপা।

ad