টি-২০ স্ট্যাটাস পাচ্ছে ১০৪ দেশ, তিন বছরে ৩ বিশ্বকাপ!

T-20 status, 104 countries, three years, 3 World Cups,
ad

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) ১০৪ দেশকে টি-২০ স্ট্যাটাস দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং জনপ্রিয় ওয়ানডে টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফিকে ২০২১ সালে বন্ধ করে দিয়ে তার পরিবর্তে টি-২০ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। ফলে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০২০ ও ২০২১ সালে টি-২০ বিশ্বকাপ থাকায় টানা ৩ বছর হবে ক্রিকেট বিশ্বকাপ!

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) কলকাতায় আইসিসির বোর্ড সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা শেষে সংবাদ সম্মেলনে আসেন আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড রিচার্ডসন বলেন, ২০১৮ সালের ১ জুলাই থেকে মেয়েদের সব ম্যাচই টি-টোয়েন্টি ম্যাচের মর্যদা পাবে। ২০১৯ সালের জানুয়ারি থেকে ছেলেদের সব ম্যাচই টি-২০ ক্রিকেট ম্যাচের মর্যাদা পাবে।

রিচার্ডসন বলেন, বিশেষত দ্বিপাক্ষিক সকল টি-২০ ম্যাচকে আন্তর্জাতিক টি-২০ ম্যাচের স্বীকৃতি দান এবং আন্তর্জাতিক টি-২০’র জন্য বৈশ্বিক র‌্যাংকিং চালু সম্পর্কে ঐক্যমতের ব্যাপারে আমরা খুব খুশি। আমরা খেলাটির প্রসারের ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। টি-২০ ফরম্যাট হচ্ছে সেই যানবাহন যার মাধ্যমে আমরা তা করতে পারব।

নতুন সূচির বাস্তবায়নের পর আইসিসি’র চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, এফটিপির নতুন সূচি তৈরিতে সদস্য দেশগুলোর সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই, যার অর্থ হল সবাই সন্তুষ্ট আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে লীগের নতুন ক্যালেন্ডারে। সব টি-২০, দ্বিপাক্ষিক ম্যাচ, আন্তর্জাতিক র‌্যাংকিং তৈরি এবং ক্রিকেটের বিশ্বায়নে এমন সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে রিচার্ডসন বলেন, এটা একটা সাধারণ জিজ্ঞাসা যে ভারত-পাকিস্তান একে অপরের বিপক্ষে খেলবে কিনা, বিশেষ করে দ্বিপাক্ষিক সিরিজে। এই ইস্যুটা বেশ জটিল। আমী ভীত হয়েই বলছি এই ইস্যুর সমাধান দ্রুত হবে না, যদি দুই দেশের ক্রিকেট বোর্ড সম্মত না হয়।

এদিকে, ২০১৯-২৩ সালের ভবিষ্যৎ সফরসূচিও চূড়ান্ত করেছে আইসিসি। সব ধরণের দ্বিপাক্ষিক টেস্ট, ওয়ানডে এবং টি-২০ সিরিজগুলো এ প্রতিযোগিতার বাইরে থাকবে।

সূচিতে উল্লেখযোগ্য আসর:

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ: ২০১৯, ২০২৩

আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি: ২০২০, ২০২১

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: প্রথম চক্র – ২০১৯-২০২১; দ্বিতীয় চক্র- ২০২১-২০২৩

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের বাছাই লীগ: ২০২০-২০২২

ad