ট্রান্সফার: বার্সেলোনা ছাড়ছেন যারা

paulinho
ad

স্পোর্টস ডেস্ক: ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাওলিনহোকে ধারে চীনের ক্লাব গুয়াংজু এভারগ্রান্দে পাঠিয়েছে বার্সেলোনা। অন্যদিকে, বার্সেলোনার তাদের পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেজকে বেচে দিচ্ছে আর্সেনালের কাছে।  এছাড়াও আরও দুই তারকাকে ছেড়ে দেবে বার্সেলোনা।

লা লিগার চ্যাম্পিয়ন বার্সেলোনা এবারও চ্যাম্পিয়ন্স লীগে বাজে পারফর্ম করেছে। শেষ আট থেকেই বিদায় নিয়েছে মেসি-সুয়ারেজদের দল। তাই এবার চ্যাম্পিয়ন্স লীগ জিততে নতুন করে ঘর গোছানোর জন্য নেমেছে তারা। এ জন্য তারা বেশ কয়েকজন তারকাকে দলে ভেড়ানোর টার্গেট করেছে। তবে এখনো কাউকে দলটি কিনতে না পারলেও ছেড়ে দিয়েছে তিন তারকাকে।

এ মৌসুমে টানা ১৬ বছরের বার্সেলোনা ক্যারিয়ারের ইতি টেনেছেন মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। গত ৬ জুন এই তারকা বার্সা ছেড়ে পাড়ি জমিয়েছেন জাপানের ক্লাব ভিসেল কোবেতে।

বার্সেলোনা ছেড়ে দিয়েছে স্পেনের তরুণ উইঙ্গার জেরার্ড ডেলিফুকে। এই তারকাকে ১৩ মিলিয়নে ইংলিশ ক্লাব ওয়েটফোর্ডের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। স্পেনের আরেক ফরোয়ার্ড পাকো আলকাছারকেও ছেড়ে দিয়েছে বার্সেলোনা। এই তারকাকে সাউথহ্যাম্পটনের কাছে বিক্রি করে ২০ মিলিয়ন পেয়েছে দলটি।

পাওলিনহোকে তারা ধারে চীনে পাঠালেও ধারণা করা হচ্ছে সে আর বার্সায় ফিরছে না। গুয়াজু থেকে গব বছরই ৪০ মিলিয়নে বার্সায় পাড়ি জমান পাওলিনহো। এক বছরের মাথায় আবার তাকে সেখানেই পাঠানো হলো। পাওলিনহোর ব্যাপারে বার্সেলোনার যে চুক্তি হয়েছে সেটা হলো, চাইলে আগামী মৌসুমে পাওলিনহোকে রেখে দিতে পারবে গুয়াংজো। এ জন্য তাদের দিতে হবে ৫০ মিলিয়ন।

আন্দ্রে গোমেজ বার্সায় আসার পরই নেই খুব একটা স্বস্তিতে। বেশিরভাগ ম্যাচেই তাকে বসিয়ে রাখা হয় সাইডলাইনে। তাছাড়া, তার খেলায় খুমি নয় মেসি-সুয়ারেজরাও। সবশেষে বাধ্য হয়ে গোমেজ নেজেই বার্সা ছাড়ার ইচ্ছা প্রকাশ করে। এরপর থেকেই তার দিকে চোখ ছিল আর্সেনালের। এবার তারা সরাসরি বার্সার সাথে কথা বলেছে। এই তারকার জন্য ৩০ মিলিয়ন চেয়েছে বার্সা। আর্সেনাল এই টাকায় রাজিও হয়ে গেছে। খুব শিগগিরই দুই দলের মধ্যে চুক্তি হবে।

বার্সেলোনা ছেড়ে দেবে তাদের তরুণ গোল কিপার জেসপার সিলেসেনকেও। ২০১৬ সালে আয়াক্স থেকে বার্সায় জয়েন করেন এই ডাচ গোলকিপার। তবে বার্সায় আসার পর তার সময় কাটে বেঞ্চে বসে।  যদিও কোপা দেল রের ম্যাচে নামানো হয় এই গোলকিপারকে। তবে এতে খুশি নন সিলেসেন। তাই আগামী মৌসুমেই বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বার্সেলোনা ছেড়ে দিতে পারে মিডফিল্ডার ডেনিস সুয়ারেজকেও। তবে এই তারকার বিষয়ে এখনো কেউ আগ্রহ প্রকাশ করেনি।

ad