ডু প্লেসিসের বীরত্বে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে চেন্নাই

faf du win vs SH
ad

স্পোর্টস ডেস্ক: মাত্র ১৪০ রানের ছোট লক্ষ্য থাকা সত্ত্বেও ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) প্লে অফ রাউন্ডের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে ফাফ ডু প্লেসিসের ব্যাটিং বীরত্বে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ২ উইকেটের নাটকীয় জয়ে ফাইনালে চলে গেছে চেন্নাই সুপার কিংস।

মঙ্গলবার (২২ মে) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে টসে হেরে আগে বাট করতে নেমে অরেঞ্জ আর্মিরা ৭ উইকেটে ১৩৯ রান করে। জবাবে চেন্নাই ৫ বল বাকি থাকতে ৮ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়।

ছোট লক্ষ্য নিয়ে খেলতে নামলেও চেন্নাই শুরু থেকেই নিয়মিত উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে। মাত্র ৬২ রানে ৬ উইকেট হারিয়ে ফেলার পর হায়দরাবাদের জয় তখন অবধারিত বলেই মনে হচ্ছিল। কিন্তু ওপেনিংয়ে ব্যাটিং করতে নামা ডু প্লেসিস ছিলেন অবিচল। অন্যদের আসা-যাওয়ার মিছিলের মাঝে তিনি ছিলেন সুযোগের অপেক্ষায়।

শেষ ৩ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ৪৩ রান, হাতে ছিল ৩ উইকেট। ডু প্লেসিস ছাড়া আর কোনো স্বীকৃত ব্যাটসম্যান আর অবশিষ্ট ছিল না। প্রথম ২৬ বলে করেছিলেন ২১ রান। পরের ১৬ বলে ৪৬ রান! ৫ চার আর ৪ ছয়ে ৪২ বলে ৬৭ রানের ইনিংস খেলে একটি হারা ম্যাচে একাই লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে ব্যাটিং করে দলকে ফাইনালে তুলেছেন ফাফ ডু প্লেসিস একাই, এমন্তা বলে মোটেও অত্যুক্তি হবে না।

তার এমন ব্যাটিংয়ে তাই জলে গেছে অরেঞ্জ আর্মিদের দারুণ বোলিং। রশিদ খান ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে তুলেছিলেন ২ উইকেট। কাউল আর সন্দীপের ২ উইকেট লাভের পাশাপাশি ভুবনেশ্বর পান একটি উইকেট।

হায়দরাবাদ তাদের ইনিংসের শুরু থেকেই নিয়মিত উইকেট হারাতে থাকলে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে। ৬৯ রানের ভেতরেই তারা টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে রীতিমতো ধুকতে থাকে। টপ অর্ডারের মধ্যে কেন উইলিয়ামসনের ২৪ রানের ইনিংসের পর মাঝে ইউসুফ পাঠান ২৪ রান করলেও তা রানের গতিকে তেমন সচল করতে পারছিল না।

একদম শেষদিকে ব্রাথওয়েড ২৯ বলে ১ চার ও ৪ ছক্কার মারে অপরাজিত ৪৩ রানের ইনিংস না খেললে ১৩৯ রান পর্যন্ত স্কোর হতো না সাকিবদের।

সাকিব আজ বাট ও বল হাতে হতাশ করেছেন। বাট হাতে মাত্র ১২ রান করার পর বল হাতে ২ ওভারে দিয়েছেন ২০ রান।

যদিও আজকের ম্যাচে হেরে গেলেও আরেকটি সুযোগ পাবে হায়দরাবাদ। এলিমিনেটর ম্যাচে কলকাতা ও রাজস্থানের মধ্যে যে দল জয়ী হবে তাদের সাথে আজকের ম্যাচের পরাজিত দল হায়দরাবাদ দ্বিতীয় কোয়ালিফাই ম্যাচ খেলার সুযোগ পাবে। ওই ম্যাচে জিতলে তারা ফাইনালে চলে যাবে।

ad